শিরোনাম

প্রকাশিত : ১৯ জুন, ২০২২, ০৯:০৪ রাত
আপডেট : ১৯ জুন, ২০২২, ০৯:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেভাবে উদ্যোক্তা হলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন বান্ধবী

তিন বান্ধবী

নাহিদ হাসান: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)-এর তিন তরুণী বন্ধুত্বের এক গভীর সম্পর্ক ফুটিয়ে তুলেছেন তাদের ছোট একটি উদ্যোগ রিন্যাল এর যাত্রা শুরু করার মাধ্যমে। এদের মধ্যে সাদিয়া আফরিন রিম্পা পড়াশোনা করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আই.আই.টি. বিভাগে। একই ইন্সটিটিউটের নাইয়ার সুলতানা এবং হুদাইবিয়া হক ইলমার সাথে তৈরি হয় তার গভীর বন্ধুত্ব।

কোভিডকালীন আবদ্ধ জীবনে হঠাৎ করে রিম্পা ও তার দুই বান্ধুবি সিদ্ধান্ত নিয়ে বসেন যে অনলাইন বিজনেস করবেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারনে নিজেদের স্বাবলম্বী করে তুলতে এবং স্টুডেন্টদের জন্য স্বল্পমূল্যে ভালো প্রোডাক্টস দেয়ার ভাবনা নিয়ে তিন তরুণী নেমে পরে কাজে। রিম্পা তার গল্পে তুলে ধরেন রিন্যাল-এর মূল উদ্দেশ্য। তিনি জানান, তাদের তিনজনের নামের সাথে মিল রেখে অনলাইন পেইজ (রিন্যাল) খুলেন তারা। মূলত জুয়েলারিস, স্কিন কেয়ার, হেয়ার কেয়ার, ব্যাগ, মেকআপ ইত্যাদি ইম্পোর্টেড প্রোডাক্টস নিয়ে কাজ করে থাকে রিন্যাল। এছাড়া স্বল্প মূল্যের সঙ্গে রয়েছে পিকআপ পয়েন্টের সুবিধা।

মাত্র ২ বছরেই ১ থেকে অলমোস্ট ১২হাজার সদস্যে পরিণত হয়েছে রিন্যাল-এর ফেসবুক গার্লস গ্রুপ বলে আনন্দ প্রকাশ করেন রিম্পা। পথটা সহজ ছিলো না! বরং এখনও অনেক বাঁধার সম্মুখীন হতে হচ্ছে বলেও জানান রিম্পা। পড়াশোনার পাশাপাশি তাদের সামলাতে হচ্ছে বিজনেস, সময় ম্যানেজ করা, পরিবারকে বোঝানো, শিপমেন্ট প্রবলেম এবং কাস্টমারের সঙ্গে কমিউনিকেশন বজায় রাখা। যেহেতু অনেক ধরণের কাস্টমারস থাকে তাই কমিউনিকেশন-এর ক্ষেত্রে খুব ধৈর্যের সঙ্গে সময় দিতে হয় তাদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়