শিরোনাম
◈ ‘আপনি আমার রাজা নন’ চিৎকার করে ব্রিটিশ রাজাকে বললেন সিনেটর ◈ আওয়ামী লীগ কি সত্যিই প্রবাসী সরকার গঠন করছে আগরতলায়? ◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও)

প্রকাশিত : ২১ মে, ২০২৩, ০৪:৫৫ দুপুর
আপডেট : ২১ মে, ২০২৩, ০৪:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মা ও শিশু স্বাস্থ্য তথ্য বই নিয়ে রংপুরে কর্মশালা

মা ও শিশু স্বাস্থ্য তথ্য বইয়ের ব্যবহার নিয়ে কর্মশালা

সঞ্চয় বিশ্বাস: গত ২০ মে রংপুরে মা ও শিশু স্বাস্থ্য তথ্য বইয়ের ব্যবহার পদ্ধতি নিয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  সকাল ৯টায় অনলাইনে সংযুক্ত হয়ে কর্মশালার  উদ্বোধন করেন কানাডার ইউনিভার্সিটি অব টরন্টোর দালা লানা স্কুল অব পাবলিক হেলথের সহকারী অধ্যাপক ড. সাফি ভূইয়া। তিনি বিগত এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশে মা ও শিশু স্বাস্থ্যবই প্রচলনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেস লাইন ডিরেক্টর ডা. মাহমুদুর রহমান, গুড হেলথ হাসপাতাল রংপুরের এক্সিকিউটিভ ডিরেক্টর ডা. সৈয়দ মামুনুর রহমান, ফ্যামিলি প্লানিং রংপুরের ডেপুটি ডিরেক্টর ডা. সাইদুল ইসলাম, রংপুর মেডিকেল কলেজ গাইনী বিভাগের আবাসিক  বিশেষজ্ঞ সার্জন ডা. শাহীন আরা, বিশিষ্ট গাইনী এন্ড অব্স বিশেষজ্ঞ ডা. সাবিনা পারভীন, ইউনিসেফ কনসালটেন্ট ডা. মনিরা পারভীন, সাবেক ব্রাক ইন্টারন্যাশল ম্যানেজার ডা. তামজিদা হানফি, এমসিএইচটিআইর প্রাক্তন সিনিয়র ট্রেইনার সৈয়দা মাহবুব আরা বেগম এবং ড.সাফি ভূইয়ার আন্তর্জাতিক মা ও শিশু স্বাস্থ্য তথ্যবইয়ের গবেষণা টীম। 

কর্মশালার আলোচকরা মা ও শিশু স্বাস্থ্য তথ্যবইয়ের  উপযোগিতা ও বইটিকে সর্বস্তরে পৌছিয়ে দেয়ার জন্য গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। কর্মশালায় মা ও শিশু তথ্যবই পাইলট প্রকল্পের জন্য নির্ধারিত ৩ স্বাস্থ্যসেবাকেন্দ্র থেকে নির্বাচিত ১০ জন স্বাস্থ্যকর্মীকে বইটির ব্যবহারিক প্রয়োগ সম্পর্কে ট্রেনিং দেয়া হয়। ট্রেনিং পরিচালনা করেন মা ও শিশু স্বাস্থ্য তথ্যবইয়ের তৃতীয় সংস্করণের সম্পাদক ডা. মুশতারী মিমি এবং উদীয়মান জনস্বাস্থ্য শিক্ষানবীশ ডা. সৈয়দ অর্পন রহমান।  ট্রেনিং শেষে মায়েদের হাতে এই তথ্যবই প্রদানের মাধ্যমে রংপুরে আনুষ্ঠানিকভাবে মা ও শিশু তথ্যবইয়ের ব্যবহারিক যাত্রা শুরু হয়।

বাংলাদেশে মা ও শিশু স্বাস্থ্য তথ্য বইয়ের প্রতিষ্ঠাতা ও স্বপ্নদ্রষ্টা ড. সাফি ভূইয়া বলেন, এই মহতী উদ্যোগের মাধ্যমে রংপুরের মা ও শিশুদের স্বাস্থ্যসেবার মান ব্যাপকভাবে উন্নত হবে। এই বইয়ের উপযোগিতা সারা দেশে ছড়িয়ে পড়বে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়