শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৫১ বিকাল
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিশুদের পড়াশোনায় মনোযোগ বাড়াবে মোবাইলের ৫ গেম

শিশু

সঞ্চয় বিশ্বাস: বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও কেউ চলতে পারে না। আর সবার হাতেই রয়েছে স্মার্টফোন। অনেক বাবা-মা সন্তানের হাতেও তুলে দিচ্ছেন স্মার্টফোন। সন্তান খেতে না চাইলে, ফোনে কার্টুন দেখতে দিয়ে খাওয়ান অনেক বাবা-মা। কিংবা শিশুদের হাতে মোবাইল দিয়ে ঘরের অন্যান্য কাজ করেন। এতে যেমন চোখের ক্ষতি হচ্ছে তেমনি মানসিক বিকাশেও প্রভাব পড়ছে। অ্যান্ড্রয়েড অথোরিটি

মহামারির কারণে এখন অনলাইন ক্লাস, কোচিংয়ের জন্য শিশুদের হাতে মোবাইল তুলে দিচ্ছেন। পড়াশোনার পাশাপাশি শিশুরা আসক্ত হচ্ছে অনলাইন গেমসে। এতে পড়াশোনায় যেমন ক্ষতি হচ্ছে তেমনি স্বাস্থ্যঝুঁকিও আছে দীর্ঘ সময় মোবাইল ব্যবহারের।

তবে শিশুদের আইকিউ বা মনোযোগ বাড়াবে এমন কিছু গেম রাখতে পারেন স্মার্টফোনে। গেমসের মাধ্যমে খুব কম সময়ে নতুন কিছু শিখতে পারবে শিশুরা। চলুন দেখে নেওয়া যাক এমন ৫টি গেম সম্পর্কে-

পিয়ানো কিডস

শিশুদের জন্য এই গেমটি খুবই ভালো। এই গেমটিতে মিউজিক বক্সের সাহায্যে খেলার সময় শিশুদের অনেক নতুন জিনিস শেখানো হয়। এ,বি,সি,ডি অনুযায়ী পিয়ানোটি বাজানোর চেষ্টা করলে সুন্দর একটি মিউজিক তৈরি হয়। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে থেকে গেমটিকে ডাউনলোড করতে পারবেন।

কালারিং অ্যান্ড লার্ন

কালারিং অ্যান্ড লার্ন একটি খুব জনপ্রিয় কালারিং গেম। এখানে শিশুরা পেইন্টিং এবং রং পছন্দ করে। তাই এই গেমটিতে আপনার বাচ্চারা বিভিন্ন স্কেচ রং করতে পারবে এবং অনেক নতুন নতুন জিনিস তৈরি করতে পারবে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

এবিসি কিডস: ট্রেসিং এবং ফোনিক্স

এই গেমটি ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য খুবই উপযোগী। এই গেমের মাধ্যমে তারা এ বি সি ডি এবং অন্যান্য শব্দ শিখতে পারে। ফলে শিশুরা খেলার সময় অনেক কিছু শিখতে পারবে।

ট্রাক গেম ফর কিডস

এই গেমটিও ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য উপযুক্ত। গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে এই গেমটি উপলব্ধ। এর সাহায্যে শিশুদের মধ্যে ধৈর্য বাড়ে। পাশাপাশি তাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয়েও শিক্ষা দেওয়া হয়।

ইউনিকর্ন শেফ: কুকিং গেমস ফর গার্লস

এই গেমটি মেয়ে শিশুদের জন্য খুবই উপযোগী। এখন খেলনা-বাটি খেলার চল নেই। তার জায়গা নিয়েছে মোবাইল গেম। তবে ইউনিকর্ন শেফ গেমটিতে মেয়ে শিশুরা হাড়ি পাতিল নিয়ে খেলতে পারবে। রান্নাবান্না করে সময় কাটাতে পারবে। এতে বাড়বে মনোযোগ এবং অন্যান্য গেমের আসক্তিও কমাবে আপনার শিশুর।

এসবি২/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়