শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২২, ০২:২৬ রাত
আপডেট : ২৮ এপ্রিল, ২০২২, ০২:৩০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘কুমা’ কারাগার: সমকামী পুরুষদের জন্য বিশ্বের একমাত্র গোপন শোধনাগার!

অনলাইন ডেস্ক: কুমা জেলটিতে একসময় কেবলমাত্র সমকামী পুরুষদের গ্রেফতার করে নিয়ে আসা হতো। অস্ট্রেলিয়ার একটি ছোট শহরে অবস্থিত এই জেলটির রয়েছে অনেক গোপন ইতিহাস। ফাঁদ পেতে সমকামী পুরুষদের ধরে আনাসহ আরও অনেক ঘটনার সাক্ষী এই জেল। ১৯৫৭ সালে পুনরায় এই জেলটি খুলে দেয়া হয়। বলা হয়ে থাকে, সমাজ থেকে সমকামিতা বিলোপ করার লক্ষ্যে এই জেলটি ছিলো একটি পরীক্ষাগার। বিবিসির এক প্রতিবেদনে জানানো, কুমা জেলটি পৃথিবীর একমাত্র সমকামীদের কারাগার। যদিও এখন পর্যন্ত সেখানকার অনেক কারারক্ষীরাই জানেন না ঠিক কোন কারণে সমকামী পুরুষদের এখানে রাখা হতো।

 

যেভাবে চিকিৎসা করা হতো সমকামীদের:

কুমা জেলের বন্দীরা, ছবি: ইন্টারনেট
                                             কুমা জেলের বন্দীরা, ছবি: ইন্টারনেট
 

এই কারাগারের সাবেক একজন অফিসার ৬৬ বছর বয়স্ক লেস স্টারজেলেস্কি বিশ্বাস করেন, সমকামীদের এখানে আনা হয়েছিলো তাদের সংশোধনের জন্যই। ১৯৭৯ সালে কাস্টোডিয়াল অফিস হিসেবে জয়েন করা স্টারজেলেস্কি বলেন, কুমা ছিলো একটি সংশোধানাগার। আমরা সমকামী কারাবন্দীদের খাতায় এন/এ লিখে দিতাম। যার অর্থ হচ্ছে, ‘নন এসোসিয়েশন উইথ মেইনস্ট্রিম প্রিজনার’ বা যাদের সাথে সাধারণ বন্দীদের কোনো মিল নেই। তিনি বিবিসিকে বলেন, সমকামীরা সিডনির লং বে কারাগারের মতো বড় কারাগারে নিরাপদ ছিলো না। তাদের ওপর হামলার ঝুঁকি ছিলো। 

লেস স্টারজেলেস্কি, ছবি: বিবিসি
                                                 লেস স্টারজেলেস্কি, ছবি: বিবিসি

যদিও আরেকজন কারারক্ষী ক্লিফ নিউ ভিন্নমত পোষণ করে বলেছেন, এটা খুব দুর্বল কারণ ছিলো। তিনি একটি পডকাস্টে বলেন, ১৯৫৭ সালে জেলটি খোলার পর সেখানে নিয়মিতই মনোবিজ্ঞানী ও সাইকাইট্রিস্টরা আসতেন। তিনি বুঝতে পেরেছেন, তাদেরকে সঠিক পথে অর্থাৎ, সমকামিতার মতো বিকৃত যৌনাচার থেকে ফেরাতেই চেষ্টা করা হচ্ছিলো। ৯৪ বছর বয়স্ক জনাব নিউ বলেন, তাদেরকে সঠিক পথে আনতে চিকিৎসক ও মনোবিদরা চেষ্টা করছিলেন এবং তারা বিশ্বাস করতেন যে, সমকামীদের তারা সুস্থ করে তুলতে পারবেন। এজন্যই সমকামীদের আলাদা আলাদা কক্ষে রাখা হতো। তিনি জানানা, আমাদের সব সময়ই তাদের ওপর লক্ষ্য রাখতে হতো যেন একজনের কক্ষে আরেকজন প্রবেশ করতে না পারে। যা ছিলো সবচেয়ে বড় সমস্যা।  

 

তাদেরকে সঠিক পথে আনতে চিকিৎসক ও মনোবিদরা চেষ্টা করছিলেন এবং তারা বিশ্বাস করতেন যে, সমকামীদের তারা সুস্থ করে তুলতে পারবেন: কারারক্ষী ক্লিফ নিউ

 

কারাগারটির স্থপতি

রেগ ডাউনিং, ছবি: ইন্টারনেট
                                                   রেগ ডাউনিং, ছবি: ইন্টারনেট
 

ঐতিহাসিক ডুকমেন্ট থেকে প্রাপ্ত তথ্যাদি বিশ্লেষণ করে দেখা যায়, নিউ সাউথ ওয়েলসের জাস্টিস মিনিস্টার রেগ ডাউনিং এই কারাগারটি স্থাপনের কৃতিত্ব দাবি করে থাকেন। ১৯৫৭ সালে সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে তিনি গর্বের সাথে বলেন, আমি আমেরিকা ও ইউরোপের কোথাও এরকম কোনো কারাগার দেখিনি যেটি কেবল সমকামীদের জন্যই নির্দিষ্ট। ১৯৫৮ সালে তিনি এই কারাগারটিকে কুমা নামকরণ করেন। তার দাবি, এখন পর্যন্ত এটিই একমাত্র কারা প্রতিষ্ঠান যেখানে কেবল সমকামীদের রাখা হয়। ১৯৮৪ সাল থেকে নিউ সাউথ ওয়েলসে সমকামিতা আর অপরাধ হিসেবে গণ্য করা হয় না। এর আগ পর্যন্ত সেখানে বিভিন্ন অপরাধের সাথে সংশ্লিষ্ট সমকামী অথবা সমকামী প্রমাণিত হলেই সেখানে নিয়ে যাওয়া হত।  

 

সমকামীদের সারিয়ে তুলতে বিশেষজ্ঞ কমিটি গঠন

সিডনি বিশ্ববিদ্যালয়, ছবি: ইন্টারনেট
                                      সিডনি বিশ্ববিদ্যালয়, ছবি: ইন্টারনেট

১৯৫৫ সালে রাজ্যটিতে সমকামীদের ওপর চড়াও হয় পুলিশ। বিভিন্নভাবে সমকামীদের ট্রাক করে তাদেরকে জেলে নিয়ে আসা হতো। সেজন্য ব্যবহার করা হতো স্মার্ট পুলিশ সদস্যদেরকেই। বিশেষ করে পাবলিক টয়লেটে সমকামীদের জন্য ওঁত পেতে থাকতো পুলিশ। এমনও হয়েছে, দুইজনকে পুরুষকে পরস্পররের সাথে কথা বলতে দেখলেও থানায় এরেস্ট করে নিয়ে যাওয়া হতো। ১৯৫৮ সালে এই ভয়াবহ রোগের কারণ ও তাদেরকে সুস্থ্য করার উপায় খুঁজতে সিডনি বিশ্ববিদ্যালয়ের দুইজন ধর্মীয় পণ্ডিত, দুইজন আইন বিশেষজ্ঞ এবং দুইজন শিক্ষাবিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়। এতে আরও অন্তর্ভুক্ত করা হয় মেডিসিন, সাইকাইট্রি ও মনোবিজ্ঞান বিশেষজ্ঞদের। এছাড়া কারা ব্যবস্থাপনায় দক্ষ এবং সমাজবিদদেরকেও রাখা হয় কমিটিতে। তবে শেষ পর্যন্ত তারাও সফল হননি সমকামিতাকে অস্ট্রেলিয়ার সমাজ থেকে উচ্ছেদ করতে। এখন কারাগারের অভ্যন্তরেই অনেক সমকামীরা সঙ্গীসহ জীবন যাপন করছেন। তবে কবে থেকে কুমা কারাগারে সমকামীদের নেয়া বন্ধ হয়েছে সেটা এখনও নিশ্চিত না।   

 
সূত্র: বিবিসি নিউজ
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়