শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২২, ০৩:৩৪ দুপুর
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০৪:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৭১-এর বীরাঙ্গনা জেলেখা খাতুনের মৃত্যুতে নারীপক্ষের শোক

বীরাঙ্গনা জেলেখা খাতুন

শাহীন খন্দকার: ময়মনসিংহের বীরাঙ্গনা জেলেখা খাতুন এর মৃত্যুতে নারীপক্ষ’র সকল সদস্য কর্মীর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করছি এবং তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ভুঞা পাড়া গ্রামের জেলেখা খাতুন ১৯৭১ সালে পাক হানাদার কর্তৃক ধর্ষণের শিকার হন।

তিনি জীবিত অবস্থায় চরম অভাব অনটনে দীর্ঘ ৫২ বছর জীবন অতিবাহিত করে আজ বুধবার  (৩ আগস্ট ) সকাল ৮টা ১৫ মিনিটে গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বা:স ত্যাগ করেন। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন।

মুক্তিযুদ্ধে ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার নারীদের তৎকালীন সমাজকল্যাণ মন্ত্রী কামরুজ্জামান কর্তৃক  “বীরাঙ্গনা” উপাধি দেয়া হলেও বীরাঙ্গনার সম্মান ও মর্যাদা তাঁরা পাননি। ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে সরকার কর্তৃক ঘোষিত ভাতা পেতে নানা প্রচেষ্টার পরও মৃত্যুর আগে তিনি তালিকাভুক্ত হতে পারলেন না! সরাকরীভাবে অনিবন্ধিত বীরাঙ্গনাদের রাষ্ট্রীয় মর্যাদা প্রদান না করায় জনগনের পক্ষ থেকেই নারীপক্ষ তাকে বাংলাদেশের পতাকা আবৃত করে সম্মান জানিয়ে তাঁর গ্রামের বাড়ীতে দাফনের ব্যবস্থা করেছে।

উল্লেখ্য, নারীপক্ষ ২০২১ সাল থেকে “৭১ এর যে নারীদের ভুলেছি” কর্মসূচির আওতায় বন্ধু ও শুভানুধ্যায়ীদের কাছ থেকে অনুদান সংগ্রহ করে বীরাঙ্গনা জেলেখা খাতুনসহ বেশ কয়েকজন বীরাঙ্গনাকে মাসিক ভাতা ও কোভিড কালীন সহায়তা প্রদান করে আসছে, যা কিছুটা হলেও তাঁদের আর্থিক কষ্ট লাঘবের জন্য সহায়ক হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়