শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৬:৪৮ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ০৬:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ময়মনসিংহ বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের সভা অনুষ্ঠিত

আব্দুল হাফিজ, ময়মনসিংহ: [২] ২০২৪-২৫ অর্থবছরে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উদ্যোগে ময়মনসিংহে বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ৯ম সভা বুধবার বিভাগীয় কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। 

[৩] অনুষ্ঠানের শুরুতে প্রেজেন্টেশনের মাধ্যমে ময়মনসিংহ বিভাগের সার্বিক শিশুশ্রম পরিস্থিতি তুলে ধরেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক আহমাদ মাসুদ। 

[৪] প্রতিবেদনে তিনি সরকার ঘোষিত ৪৩ টি ঝুঁকিপূর্ণ সেক্টরের কথা উল্লেখ করেন যার মধ্যে ৩৫ টিই ময়মনসিংহে বিদ্যমান। সংশ্লিষ্ট দপ্তর ২০২৩-২০২৪ অর্থবছরে ময়মনসিংহ জেলায় মোট ১২৫ জন শিশু শ্রমিককে শ্রম হতে প্রত্যাহার করে পূনর্বাসনের প্রক্রিয়া প্রায় সম্পন্ন করেছে। 

[৫] এছাড়াও দপ্তরটি গত অর্থবছরে বিভিন্ন সভা সেমিনার আয়োজন এবং পরিদর্শন কার্যক্রম ও শিশুশ্রম নিরসনে উদ্বুদ্ধকরণ কর্মসূচি সম্পন্ন করেছে বলে জানায়। 

[৬] অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় বিভাগীয় কমিশনার শিশুশ্রম নিরসনে সার্বিকভাবে আরো এগিয়ে আসার আহ্বান জানান কমিটির সদস্যদের।
 
[৭] তিনি বলেন, আগামী ছয় মাসের মধ্যে কমপক্ষে ১২৫ জন শিশু শ্রমিককে পুনর্বাসন করতে হবে। ময়মনসিংহে কতটি ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে তার তালিকা এবং তাতে কতজন শিশু শ্রমিক ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত তার সুস্পষ্ট ডাটাবেইজ তৈরি করতে হবে। যারা এই মিটিং এর সদস্য সবাইকে আরো তৎপর হতে হবে। এটি খুবই গুরুত্বপূর্ণ।

[৮] আগামী মিটিং এর আগে গৃহীত কার্যক্রমের অগ্রগতি দেখতে চান। এছাড়াও সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরকে জুলাই-সেপ্টেম্বর/২৪ প্রান্তিকে শিশুশ্রম নিরসন সম্পর্কিত কার্য-পরিকল্পনা প্রণয়নের নির্দেশনা প্রদান করেন তিনি। 

[৯] অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রেঞ্জ ডিআইজির প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার মোরশেদা খাতুন; সিটি কর্পোরেশনের প্রতিনিধি; মাধ্যমিক ও উচ্চশিক্ষা, সমাজসেবা, স্বাস্থ্য, কারিগরি শিক্ষা, শ্রম, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রধান এবং বিভিন্ন এনজিও’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়