শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ০২ জুন, ২০২৪, ০৯:২৩ রাত
আপডেট : ০২ জুন, ২০২৪, ১১:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গত মাসে ধর্ষণের শিকার ৬২ জন: মহিলা পরিষদ

সুজন কৈরী: [২] মে মাসে সারাদেশে বিভিন্ন ঘটনায় মোট ২৪৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। রোববার বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদ প্রকাশিত এবং সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত একটি প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

[৩] প্রতিবদেনে বলা হয়েছে, নির্যাতনের শিকার হওয়াদের মধ্যে ধর্ষণের শিকার ৪০ জন কন্যাসহ ৬২ জন। তারমধ্যে ১২ জন কন্যাসহ ২০ জন সংঘবদ্ধ ধর্ষণের শিকার। ২ জন কন্যাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। একজন ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে এবং ৩ জন কন্যাসহ ৭ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। 

[৪] যৌন নিপীড়নের শিকার হয়েছে ২২ জন কন্যাসহ ২৩ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৬ জন কন্যাসহ ৭ জন, এরমধ্যে ১ জন কন্যা উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করেছে।

[৫] প্রতিবেদন অনুযায়ী, নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ২টি। অগ্নিদগ্ধের শিকার হয়েছে ২ জন, এর মধ্যে ১ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৫ জন, এরমধ্যে ২ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। 

[৬] শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১১ জন, এরমধ্যে ২ জন কন্যা। পারিবারিক সহিংতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে ৩টি। ১ জন কন্যা গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে।

[৭] বিভিন্ন কারণে ৭ জন কন্যাসহ ৪৬ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ৪ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৩ জন কন্যাসহ ২২ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৫ জন কন্যাসহ ২০ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এরমধ্যে ১ জন কন্যা আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। 

[৮] ৩ জন কন্যাসহ ৪ জন অপহরণের শিকার এবং ১ জন কন্যাকে অপহরণের চেষ্টার ঘটনা ঘটেছে। ৩ জন কন্যাসহ ৪ জন সাইবার ক্রাইমের শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ২টি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ৫টি।

[৯] এছাড়াও ৫ জন কন্যাসহ ১২ জন নারী বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দেশের বহুল প্রচারিত ১৩ টি জাতীয় দৈনিক পত্রিকা বিশ্লেষণের মাধ্যমে সংগঠনটির লিগ্যাল এইড উপ-পরিষদ প্রতি মাসে এই প্রতিবেদন প্রকাশ করে থাকে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়