শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২৩, ০৮:২২ রাত
আপডেট : ২৭ নভেম্বর, ২০২৩, ০৮:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র মোকাবেলায় দুটি নয়া ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ইরান

রাশিদ রিয়াজ: ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র নৌবাহিনীর কমান্ডার জানিয়েছেন, ড্রোন এবং ক্রুজ মিসাইল মোকাবেলায় ইরান আকাশ থেকে নিক্ষেপযোগ্য ২টি নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।

রিয়ার অ্যাডমিরাল আলি রেজা তাংসিরি বলেছেন, আইআরজিসি’র নৌবাহিনী তাদের সর্বশেষ যে সাফল্যগুলোর ঘোষণা দিয়েছে তার মধ্যে রয়েছে দুটি নয়া ক্ষেপণাস্ত্র। আকাশ থেকে নিক্ষেপযোগ্য ওই ক্ষেপণাস্ত্র দুটির রেঞ্জ ৪ থেকে ১৭ কিলোমিটার।

রিয়ার অ্যাডমিরাল তাংসিরি আরও বলেছেন: আইআরজিসি’র নৌ-বাহিনীর ক্ষেপণাস্ত্রের ক্ষমতা বিশ্বে নজিরবিহীন। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তারা ২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে পারে।

তিনি বলেন: আইআরজিসি এখন নৌ-যান নির্মাণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। শহীদ সোলায়মানি, শহীদ সাইয়্যদ শিরাজি এবং শহীদ হাসান বাকেরি নৌ-যানগুলো ওই সাফল্যের উদাহরণ।

এডমিরাল তাংসিরি এ নৌ-যানগুলোকে বৈশিষ্ট্য ও গতির দিক থেকে নজিরবিহীন এবং অনন্য বলে উল্লেখ করেছেন। এই নৌ-যানগুলো ইরানের বিশেষজ্ঞরা তৈরি করেছেন। বিশেষ করে এগুলোর গতি আমেরিকার জাহাজের গতির তিনগুণ বেশি বলে মন্তব্য করেন অ্যাডমিরাল তাংসিরি।

ইরানের প্রতিরক্ষা নীতি আক্রমণাত্মক নয় প্রতিরোধমূলক। প্রতিরোধ গড়ে তোলার জন্য নির্ভরযোগ্য সামরিক ও অস্ত্র সক্ষমতাসহ শক্তিশালী ও সুসজ্জিত সশস্ত্র বাহিনী থাকা অপরিহার্য বলে মনে করে ইরান। /পার্সটুডে/

  • সর্বশেষ
  • জনপ্রিয়