শিরোনাম
◈ ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে সিরিজ জয়ের পথে অস্ট্রেলিয়া ◈ এবারও বিএসএফকে রুখে দিল বিজিবি : সীমান্তে ফের কাঁটাতারের বেড়া নির্মাণচেষ্টা ◈ অন্তর্বর্তী সরকারকে অস্থির করার ষড়যন্ত্র চলছে, নেপথ্যে করা ? ◈ সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রীকে গ্রেপ্তার করেছে র‍্যাব ◈ বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা বাইডেন-মোদির বৈঠকে ◈ চলতি মাসে ২১ দিনে রেমিট্যান্স এলো ১৬৩ কোটি ডলার ◈ বায়তুল মোকাররমের সেই খতিবকে অপসারণ ◈ যারা ভারতে ইলিশ রপ্তানির বিরুদ্ধে বলে, তারা ইমোশনাল: বাণিজ্য উপদেষ্টা  ◈ এবার কেন্দ্রীয় সমন্বয়ক ফাতেমার রাজনৈতিক পরিচয় প্রকাশ ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের মুক্তির দাবিতে মহাসড়কে শিক্ষার্থীরা

প্রকাশিত : ২৩ আগস্ট, ২০২৩, ০৯:০২ সকাল
আপডেট : ২৩ আগস্ট, ২০২৩, ০৪:০২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অত্যাধুনিক ড্রোন মোহাজের-১০ উন্মোচন করলেন প্রেসিডেন্ট রায়িসি

রাশিদুল ইসলাম: [২] ইরানের প্রতিরক্ষা শিল্পের সর্বশেষ উদ্ভাবনী ‘মোহাজের-১০’ নামের ড্রোন উন্মোচন করা হয়েছে। ফার্সি ৩১ মোরদদ প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে ওই ড্রোন উন্মোচন করেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি।

[৩] রায়িসি আজ প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে আয়োজিত সর্বশেষ উদ্ভাবনীগুলোর প্রদর্শনী দেখতে যান। সেখানে মোহাজের-১০ ড্রোন উন্মোচন করেন তিনি। এই ড্রোন ৭ হাজার মিটার উচ্চতায় ২৪ ঘণ্টা উড়তে সক্ষম। এই ড্রোনের সর্বনিম্ন রেঞ্জ ২ হাজার কিলোমিটার। 

[৪] প্রতিরক্ষা শিল্প প্রদর্শনীর বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন প্রেসিডেন্ট রায়িসি। প্রদর্শনীতে বিচিত্র অর্জন দেখে ওই প্রচেষ্টার প্রশংসা করেন তিনি।

[৫] তিনি এসব অর্জনকে কর্তৃত্ব ও গর্বের উৎস হিসাবে বর্ণনা করে বলেন: জাতীয় কর্তৃত্ব ও ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ উপাদান হল নয়া সামরিক সরঞ্জাম উদ্ভাবনী ও উৎপাদনের ক্ষমতা। সেই গুরুত্বপূর্ণ কাজটি ইরানের সশস্ত্র বাহিনীর সহায়তায় দক্ষতার সাথে সম্পন্ন করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ।

[৬] রাইসি মোহাজের-৬ ড্রোনের আপগ্রেড সংস্করণ মোহাজের-১০ ড্রোনের উন্মোচনকে তরুণ ইরানি বিজ্ঞানীদের সৃজনশীলতা এবং উদ্যোগের ফল বলে মন্তব্য করেন। ৪৫০ লিটার জ্বালানি ক্ষমতা সম্পন্ন এই ড্রোন ৩০০ কেজি ওজন বহন করতে পারে। ইলেকট্রনিক যুদ্ধ ও গোয়েন্দা সরঞ্জামাদি বহনে সক্ষম এই ড্রোনের গতি ঘণ্টায় ২১০ কিলোমিটার। এছাড়া সব ধরনের গোলাবারুদ, বোমা, হ্যান্ড গ্রেনেড ইত্যাদি বহন করারও ক্ষমতা রাখে মোহাজের-১০।

  • সর্বশেষ
  • জনপ্রিয়