শিরোনাম
◈ ‘আপনি আমার রাজা নন’ চিৎকার করে ব্রিটিশ রাজাকে বললেন সিনেটর ◈ আওয়ামী লীগ কি সত্যিই প্রবাসী সরকার গঠন করছে আগরতলায়? ◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও)

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ১১:২২ দুপুর
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০৯:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

একই সারিতে চাঁদ ও পাঁচ গ্রহ! 

তারিক আল বান্না: সোমবার সন্ধ্যাকাশে চাঁদের সাথে একই সারিতে পাঁচটি গ্রহ বুধ, বৃহস্পতি, শুক্র, ইউরেনাস ও মঙ্গল একসঙ্গে দেখার বিরল দৃশ্য চোখে পড়েছে। তবে বৃহস্পতি, শুক্র ও মঙ্গলকে সহজে দেখা গেলেও বুধ ও ইউরেনাসকে দেখাটা ছিল কঠিন। বিবিসি  

চাঁদসহ পাঁচ গ্রহের এই আকর্ষণীয় দৃশ্য পশ্চিমে সূর্যাস্তের পর দৃশ্যমান ছিল। এই ধরণের দৃশ্যকে ‘গ্রহের প্যারেড’ বলা হয়ে থাকে। দিগন্ত ও পরিস্কার আকাশে মহাকাশের এমন বিরল দৃশ্য দেখা যায়। গত গ্রীষ্মে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি অনেকটা এইভাবে সারিবদ্ধ হয়েছিল। 

সোমবার গ্রহের এই সারিবদ্ধ হওয়ার দৃশ্য আলোকময় শহরগুলো থেকেই ভালো দেখা গেছে। কোনো কোনো শহর থেকে ছিল অনেক বেশি চমৎকার ও পরিস্কার।  

চাঁদের সঙ্গে পাঁচ গ্রহের এমন বিরল ছবি সন্ধ্যার প্রথম দিকেই স্পষ্ট ছিল। কারণ, সন্ধ্যার পর ধীরে ধীরে বুধ ও বৃহস্পতি গ্রহ অদৃশ্য হয়ে পড়ে।  

স্কটল্যান্ডের উত্তর এবং দেশটির দ্বীপগুলো থেকে সবচেয়ে স্পষ্ট দৃশ্য চোখে পড়ে। এর কারণ, সেখানকার পরিস্কার আকাশ। স্কটল্যান্ডের জ্যোতিবিজ্ঞানী অধ্যাপক ক্যাথেরিন হেম্যান্স দৃশ্যটি অবলোকন করেন এডিনবার্গের পোর্টোবেলো সমুদ্র সৈকত থেকে। তিনি বলেন, গ্রহদের মধ্যকার সারিবদ্ধ হওয়ার এমন চোখ ধাঁধাঁনো দৃশ্য দেখতে পাওয়া একটা বিশাল অনুভূতি।   

অ্যাঙ্গলেসে থেকে নর্থ ওয়েলসের মহাকাশ কর্মকর্তা ড্যানি রবার্টসন বলেন, ‘আকাশে হালকা মেঘ থাকার পরও দৃশ্যটি উপভোগ্য ছিল। আমি আমার বাগানের পেছন থেকে সুন্দর ও চমৎকার ছোট্ট চাঁদটিকে দেখতে পাই। চাঁদের উপরে বাঁয়ে লাল আভার দৃশ্য ছিল, যা আলোকময় মঙ্গল গ্রহ। সারিবদ্ধ দৃশ্যের নীচের দিকে ছিল  উজ্জ্বল আলোর শুক্র গ্রহ। তবে ইউরেনাসকে দেখতে টেলিস্কোপ প্রয়োজন ছিল।’  

টিএবি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়