শিরোনাম
◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা ◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি

প্রকাশিত : ২১ অক্টোবর, ২০২৪, ১২:৫২ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরান ৫ বছরে ৫০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে

পার্সটুডে- ইরানে আগামী ৫ বছরে নবায়নযোগ্য খাত থেকে ৫০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে বলে খবর দিয়েছেন ইরানের জ্বালানীমন্ত্রী আব্বাস আলীআবাদি।

তিনি ইরানের জ্বালানি দক্ষতা ও অপ্টিমাইজেশান বিষয়ক তৃতীয় সম্মেলনে বলেছেন: জ্বালানি মন্ত্রণালয়ের সহায়তা নীতি অনুসারে, বেসরকারি খাত এবং জনগণের সহায়তায় ইরানে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা আগামী পাঁচ বছরে ৫০,০০০ মেগাওয়াটে উন্নীত হবে।

বার্তা সংস্থা ইসনার বরাত দিয়ে পার্সটুডে জানিয়েছে, প্রাকৃতিক গ্যাসের মজুদের দিক দিয়ে ইরান দ্বিতীয় অবস্থানে এবং তেলের মজুদের দিক দিয়ে ইরান বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে বলে জানান আলীআবাদি। তিনি বলেন: ইরানে দৈনিক ১১ কোটি লিটার ডিজেল, ১২ কোটি লিটার অকটেন, ৭৩ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস এবং সাড়ে পাঁচ কোটি লিটার জ্বালানি তেল উৎপাদিত হয়। ইরানের জ্বালানীমন্ত্রী বলেন: এই পরিসংখ্যান প্রমাণ করে, ইরানের উচ্চামাত্রার জ্বালানী উৎপাদন সক্ষমতা রয়েছে।

আলীআবাদি আরো বলেন: ইরানের জ্বালানি মন্ত্রণালয় আগামী বছর সফলভাবে সর্বোচ্চ লোড অতিক্রম করার জন্য ১৪টি মেগা প্রকল্প প্রস্তুত করেছে, যার মধ্যে নতুন তাপ ও ​​নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, বিদ্যমান বিদ্যুৎ কেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি, সময়মতো বিদ্যুৎ কেন্দ্রের মেরামত, জ্বালানীর সর্বোত্তম ব্যবহার ও শিল্পকে স্মার্ট করা সংক্রান্ত ব্যবস্থাপনার কথা উল্লেখ করা যায়।

ইরানে সাম্প্রতিক বছরগুলোতে নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। এর আগে, ইরানের নবায়নযোগ্য জ্বালানি সংস্থার প্রধান মোহসেন তারজতালেব বলেছেন: ইরানের সরকার ও সংসদ নবায়নযোগ্য বিদ্যুৎ শিল্পের জন্য অতুলনীয় সহায়তা প্রদান করায় নবায়নযোগ্য বিদ্যুৎ খাতে একটি ব্যতিক্রমী সুযোগ তৈরি করা হয়েছে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ত্রয়োদশ সরকারের আমলে, ইরানের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতায় ১০ হাজার ৩৮২ মেগাওয়াটের বেশি যুক্ত করা হয়। এছাড়া, প্রায় ২২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বাস্তবায়নাধীন রয়েছে, বর্তমানে যেগুলোর কাজের অগ্রগতি ১০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়