শিরোনাম
◈ পরিচয় নিশ্চিত হতে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর মরদেহ ◈ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী আর নেই ◈ ইসরায়েলের নতুন পরিকল্পনা প্রকাশ, পাল্টা হামলা চালাবে ইরানে   ◈ দাবি আদায়ে ফের উত্তপ্ত সচিবালয়, ৫দফা প্রস্তাবনা ◈ হাইকোর্ট প্রাঙ্গণ ঘেরাও করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন (ভিডিও) ◈ চায়ের আমন্ত্রণ জানানো হাইকোর্টের কয়েকজন বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত ◈ ১৫ আগস্ট, ৭ মার্চসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে ◈ ঢাকায় এসেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ◈ বিপিএলের গত ১০ আসরের লাভের ১০৬ কোটি টাকা লাপাত্তা ◈ মেসির হ্যাটট্রিক, বলিভিয়াকে ৬-০ গোলে হারালো আর্জেন্টিনা

প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২৪, ১১:৪৮ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদেশি লঞ্চার দিয়ে যে ২ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইরান

ইরানের মহাকাশ সংস্থার প্রধান হাসান সালারি বলেছেন, বছরের শেষ নাগাদ "তোলু-৩" এবং "জাফর-২" স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে৷ বিদেশি লঞ্চারের মাধ্যমে স্যাটেলাইটদ্বয় উৎক্ষেপণ করা হবে বলে জানান তিনি।

এর আগে সেপ্টেম্বরে ইরানের মহাকাশ সংস্থার প্রধান ঘোষণা দিয়েছিলেন, চলতি ইরানি বছর  ১৪০৩ সালের শেষ নাগাদ কমপক্ষে ৫টি উপগ্রহ মহাকাশে পাঠানো হবে।

সোমবার মেহর নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাত্কারে সালারি বলেছেন, বছরের শেষ নাগাদ ৫-৭টি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে।

তিনি যোগ করেন, ইরানি মহাকাশ সংস্থা ১৪০৩ সালে ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এরোস্পেস ফোর্সের সহযোগিতায় সাব-অরবিটাল উৎক্ষেপণের পরিকল্পনা করছে।

সালারি বলেন, এই বছর বিদেশি লঞ্চারের মাধ্যমে 'তোলু- ৩' ও 'জাফর-২' নামের দুইটি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। দেশীয়ভাবে তৈরি কাউসার স্যাটেলাইটটিও এই বছর উৎক্ষেপণ করা হবে বলে জানান তিনি। সূত্র- মেহর নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়