শিরোনাম
◈ কাজে ফিরতে চান শ্রমিকরা, উস্কানিতে তৃতীয় পক্ষ ◈ যেসব মামলা হচ্ছে তদন্তে প্রমাণ পাওয়া না গেলে বাদ যাবে নাম : পুলিশ সদর দপ্তরের নির্দেশনা ◈ বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন ◈ আন্দোলনে নিহত ৮৭৫ জন, গুলিতে মৃত্যু বেশি : এইচআরএসএস ◈ যাত্রাবাড়ীতে ট্রাফিক কনস্টেবলকে ছুরিকাঘাত ◈ কক্সবাজারে নারীকে কান ধরিয়ে ওঠবস-মারধর করল যুবক, উল্লাস জনতার ◈ গ্রেফতার হওয়ার পরে যা বলেছিলেন ফারাজ করিমের বাবা (ভিডিও) ◈ খেলার জগৎ নয়, আমাকে দুর্নীতির মহাসাগরে ছেড়ে দেয়া হয়েছে: ক্রীড়া উপদেষ্টা ◈ বাংলাদেশিদের জন্য সৌদি আরবে চালু হলো ই-পাসপোর্ট ◈ গোপালগঞ্জে বিএনপি নেতাদের গাড়িবহরে স্থানীয়দের হামলা, আহত ৩০ (ভিডিও)

প্রকাশিত : ২৭ আগস্ট, ২০২৪, ১০:৪৪ রাত
আপডেট : ২৭ আগস্ট, ২০২৪, ১০:৪৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অদূর ভবিষ্যতে ১৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে  ইরান

রাশিদ রিয়াজঃ ইরানের মহাকাশ সংস্থার (আইএসএ) প্রধান হোসেইন সালারিহ ঘোষণা করেছেন, দেশীয়ভাবে তৈরি ১৪টি স্যাটেলাইট অদূর ভবিষ্যতে উৎক্ষেপণের জন্য তার দেশ প্রস্তুত রয়েছে। এছাড়া অন্যান্য আরও ৩০টি স্যাটেলাইট বিভিন্ন উদ্দেশ্যে তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।

বার্তা সংস্থা ইরনা সালারিহের বরাত দিয়ে বলেছে, এই ৩০টি উপগ্রহের মধ্যে ২০টি নির্মাণ করছে বেসরকারি খাত।

কর্মকর্তা আরও জানান, ২০২১ সালে প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রশাসনের দায়িত্ব নেওয়ার পর থেকে ১২টি স্যাটেলাইট সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়।

আইএসএ বেসরকারি খাতের সাথে যৌথ প্রকল্প স্থাপন করায় দেশীয় স্যাটেলাইট ডিজাইন এবং তৈরির গতি ত্বরান্বিত হয়েছে। প্রেস টিভি সালারিহকে উদ্ধৃত করে এই খবর দিয়েছে।

ইরান স্যাটেলাইট তৈরি এবং উৎক্ষেপণ করতে সক্ষম বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে।

এই বছরের শুরুর দিকে ইরান সফলভাবে মাহদা গবেষণা স্যাটেলাইট, দুটি গবেষণা কার্গো সহ অভ্যন্তরীণভাবে তৈরি উন্নত সিমোর্গ (ফিনিক্স) স্যাটেলাইট উৎক্ষেপণ যান (এসএলভি) মহাকাশে পাঠিয়েছে। সূত্র: তেহরান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়