শিরোনাম
◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ সবার সঙ্গে দেশের সুসম্পর্ক দেখে বিএনপির গাত্রদাহ হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ খুলনায় ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ রাজধানীতে সহপাঠীর হাতে কলেজ শিক্ষার্থী খুন ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ সারাদেশে অবরোধের কর্মসূচি দিয়েছে কোটাবিরোধী আন্দোলন ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ চাঁদে যাওয়ার প্রস্তুতি নাও: শিশুদের প্রতি প্রধানমন্ত্রী 

প্রকাশিত : ২২ জুন, ২০২৪, ০৫:৩৪ বিকাল
আপডেট : ২২ জুন, ২০২৪, ০৫:৩৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকায় আঞ্চলিক কনসালটেশন অন গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট (জিডিসি) উদ্বোধন 

খুররম জামান: [২] বাংলাদেশ এবং বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) সচিবালয়ের যৌথ উদ্যোগে আঞ্চলিক কনসালটেশন অন গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট (জিডিসি) আজ ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে উদ্বোধন করা হয়েছে।

[৩] দুই দিনের আঞ্চলিক কনসালটেশন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি কাজী নাবিল আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেক্ষাপটে বাংলাদেশের জিডিসির গুরুত্ব তুলে ধরেন। একটি ‘স্মার্ট বাংলাদেশ’ এর স্বপ্ন। তিনি বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে ডিজিটাল প্রযুক্তির অ্যাক্সেসের বৈষম্য মোকাবেলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

[৪] বিমসটেকের মহাসচিব রাষ্ট্রদূত ইন্দ্র মণি পান্ডে একটি উন্মুক্ত, নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল ল্যান্ডস্কেপ প্রচারের জন্য সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতার প্রয়োজনীয়তার উপর জোর দেন। 

[৫] পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (সার্ক ও বিমসটেক) রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার বিমসটেক সদস্য রাষ্ট্রগুলোর জন্য জিডিসির মধ্যে পারস্পরিক স্বার্থের কিছু ক্ষেত্র তুলে ধরেন। বাংলাদেশ প্রতিনিধিদল এ পর্যন্ত গ্লোবাল কমপ্যাক্টে অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছে এমন কিছু বিষয়ও তিনি উল্লেখ করেছেন।

[৬] বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ কামাল আশা প্রকাশ করেন যে এই কনসালটেশনের মাধ্যমে একটি অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ ও ন্যায়সঙ্গত ভবিষ্যত নিশ্চিত করার উপায় খুঁজে বের করা সম্ভব হবে এবং বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে আইসিটি শিল্পে উদ্ভাবন চালানো হবে।

কেজে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়