শিরোনাম

প্রকাশিত : ০২ জুন, ২০২৪, ১২:২৫ দুপুর
আপডেট : ০২ জুন, ২০২৪, ০১:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চাঁদে অবতরণ করল চীনের নভোযান, মহাশূণ্যে বাড়ছে প্রতিযোগিতা

সাজ্জাদুল ইসলাম: [২] চীনের জাতীয় মহাশূণ্য প্রশাসন জানিয়েছে, তাদের অবতরণ যান চাঁদের দক্ষিণ মেরুর আইটকেন অববাহিকার মাটিতে নেমেছে। এটি হল চ্যাংই চাঁদ অনুসন্ধান কর্মসূচীর ষষ্ঠ চন্দ্র অভিযান। চীনের চন্দ্রদেবীর নামে চন্দ্র মিশনের এই নামকরণ করা হয়েছে। সূত্র :অ্যারাব নিউজ 

[৩] চন্দ্র পৃষ্ঠের সূদূরের মাটি ও শিলাখন্ড সংগ্রহ করতে রোববার ভোর ৬টা ২৩ মিনিটে চীনা চন্দ্রযানটি অবতরণ করে। এরফলে চাঁদের পরিচিত অঞ্চলের সঙ্গে এই সুদূর অঞ্চলের গঠনের পার্থক্য জানা সম্ভব হবে। 

[৪] চ্যাংই-৫ এর  পর এটি হল চাঁদের মাটি ও শিলা পৃথিবীতে আনার দ্বিতীয় চীনা উদ্যোগ। ২০২০ সালে চ্যাংই-৫ চাঁদের কাছ থেকে এসব নমুনা নিয়ে এসেছিল। 

[৫] যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের ক্রমবর্ধমান প্রতিযোগিতার অংশ হিসেবে চীন এ চন্দ্র অভিযান কর্মসূচী পরিচালনা করছে। তবে মহাশূণ্য অনুসন্ধানে এখনও যুক্তরাষ্ট্র সবার থেকে এগিয়ে আছে। অন্যদের মধ্যে জাপান ও ভারত চন্দ্র অভিযান পরিচালনা করছে।

[৬] চীন কক্ষপথে নিজস্ব উপগ্রহ স্টেশন স্থাপন করেছে এবং নিয়মিতভাবে সেখানে তাদের নভোযাত্রীদেরকে পাঠিয়ে থাকে। উদীয়মান পরাশক্তি চীন ২০৩০ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা গ্রহণ করেছে। সম্পাদনা: রাশিদ

এসআই/আরআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়