শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১৭ জুন, ২০২২, ০৭:২৪ বিকাল
আপডেট : ১৭ জুন, ২০২২, ০৭:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কেরমানে অনুষ্ঠিত হবে গোলাপজল উৎসব

রাশিদ রিয়াজ : গোলাপজল পাতন উৎসব সাধারণত ‘গোলাব-গিরি’ নামে পরিচিত। ঐতিহ্যবাহী এই উৎসবকে ঘিরে ইরানের কয়েকটি প্রদেশে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। এর অংশ হিসেবে শুক্রবার দক্ষিণাঞ্চলীয় কেরমান প্রদেশের লালেজার শহরে ঐতিহ্যবাহী উৎসবটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বুধবার প্রাদেশিক পর্যটন প্রধান ফেরেদুন ফালি এই তথ্য জানিয়েছেন।

সিএইচটিএন এর খবরে বলা হয়, তিনি বলেছেন, উৎসবের অংশ হিসেবে ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবেশন, স্থানীয় খেলা, এবং হস্তশিল্প প্রদর্শন ও বিক্রির আয়োজন করা হবে। উৎসবের আয়োজন এই অঞ্চলের জন্য অর্থনৈতিক সুবিধার পাশাপাশি একটি উপযুক্ত সাংস্কৃতিক পরিবেশ তৈরি করবে বলে মন্তব্য করেন ইরানি এই কর্মকর্তা।

ফালি আরও জানান, স্থানীয় ইকো-লজ ইউনিটগুলি পর্যটক এবং উৎসবে আগত দর্শকদের বরণে প্রস্তুত রয়েছে।

গোলাব বা গোলাপজল একটি বিশেষ ধরনের গোলাপ থেকে পাওয়া যায়, যা ইরানে মোহাম্মদি গোলাপ নামে পরিচিত। এই প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করা হয় ফুল সংগ্রহকে। ভোর থেকে সকাল পর্যন্ত খুব সাবধানে ফুল বাছাই করতে হয়। পাপড়িগুলিকে তামার পাত্রে রেখে সিদ্ধ করা হয় এবং তারপরে তোলা জল বিশেষ বোতলে রাখা হয়। পাতন যত দীর্ঘ হবে, গোলাপজলের গুণমান তত ভালো হবে।

গোলাব দেশব্যাপী বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নিতে ব্যবহৃত হয়। এছাড়া ধর্মীয় সুগন্ধি হিসেবেও ব্যবহার করা হয়। পবিত্র রমজান মাসে পণ্যটি সবচেয়ে বেশি বিক্রি হয়। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়