শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৪ জুন, ২০২২, ১১:৫৩ রাত
আপডেট : ০৫ জুন, ২০২২, ১১:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হজ করতে সাইকেলে ৩ বন্ধুর সাড়ে ৪ হাজার মাইল পাড়ি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: পবিত্র হজ পালনের জন্য ৩ বন্ধু সাইকেলে করে সৌদি আরবের মক্কার উদ্দেশ্যে তাজিকিস্তান ছেড়েছেন। এক মাস আগে তারা তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে মক্কার উদ্দেশে রওনা হন।

বর্তমানে তারা সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অবস্থান করছে। এই পথে পৌঁছাতে তাদের ৩০ দিন লেগেছিল।

খালিজ টাইমস জানিয়েছে যে তিন বন্ধু, গফুরভ দিলভার, নাজারভ সাইদালি এবং তালাবভ শোকি, সৌদি আরবে হজ পালনের জন্য সাইকেলে হাজার হাজার মাইল ভ্রমণ করছেন। তাদের মধ্যে, ৩৬ বছর বয়সী উদ্যোক্তা দিলভার বলেন, আমরা আমাদের বাইকে হজ করার সিদ্ধান্ত নিয়েছি। বছরের শুরু থেকেই আমরা এই যাত্রার প্রস্তুতি নিচ্ছি।

আমরা এক মাসের জন্য এই যাত্রায় আছি। গরম আবহাওয়া, বালি এবং ধুলো ঝড় এবং বাতাসের অবস্থা থেকে ফ্ল্যাট টায়ার, ভাষা, রাস্তায় ঘুমানো এবং আরও অনেক কিছু নিয়ে আমাদের অনেক সমস্যা হয়েছে, কিন্তু আমরা এই সমস্ত বাধা অতিক্রম করেছি। এখন আমাদের যাত্রা চালিয়ে যাওয়ার জন্য দুবাইতে সৌদি আরবের কনস্যুলেট জেনারেলের কাছ থেকে ভিসার জন্য অপেক্ষা করছি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, তাজিক সরকার ৪০ বছরের কম বয়সী হজ যাত্রীদের হজ পালনে সীমাবদ্ধ করেছে। এটি প্রবীণদের সুযোগ দেওয়ার জন্য তাজিকিস্তানের একটি উদ্যোগ। আর এই তিন বন্ধুর বয়স ৪০ বছরের নিচে। তারা জানিয়েছে, রমজানের পরপরই তারা রাজধানী দুশানবে ছেড়েছে। তবে তাদের সৌদি ভিসা এখনো মেলেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়