শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০২ জুন, ২০২২, ০১:৪৫ দুপুর
আপডেট : ০২ জুন, ২০২২, ০২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড় কুলিং প্ল্যান্ট মক্কার গ্র্যান্ড মসজিদে

রাশিদুল ইসলাম : অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে পবিত্র মসজিদের দর্শনার্থী ও হাজিদের উচ্চ মানের সেবা নিশ্চিত করতে বিশ্বের সবচেয়ে বড় কুলিং প্ল্যান্ট স্থাপন করা হয়েছে যাতে নামাজিরা শীতল সময়ে তাদের ইবাদত করতে পারে। এছাড়া আল-হারামের ভিতরে সতেজ পরিবেশ বজায় রাখতেও এ ব্যবস্থা বিশেষ ভূমিকা রাখবে।  কুলিং প্ল্যান্টে অতিবেগুনী আলোর বায়ু পরিশোধন প্রযুক্তি ব্যবহার করে গ্র্যান্ড মসজিদের ভিতরে তাজা বাতাস সরবরাহ নিশ্চিত করা হচ্ছে। দিনে নয় বার এ প্রক্রিয়া পরিচালনা করা হয়। স্টার্ট আপ পাকিস্তান

এধরনের প্রযুক্তিতে বায়ু পরিস্রাবণ প্রক্রিয়ায় শতভাগ বায়ু বিশুদ্ধ করার ধাপটি তিনটি পর্যায়ে করা হয়। প্রথমে ফ্যান ব্যবহার করে বায়ুকে ফিল্টারে স্থানান্তর করা, দূষণ ও কণা সরিয়ে ফেলা এবং তারপর পরিষ্কার বায়ুকে চারপাশে ছড়িয়ে দেওয়া। 

এ ব্যবস্থাপনার পরিচালক, মোহসেন আল-সালামি বলেন, গ্র্যান্ড মসজিদের ভিতরে দুটি কুলিং স্টেশন রয়েছে যা বিশ্বের বৃহত্তম। এর একটি আজিয়াদ স্টেশন, যা ৩৫,৩০০ টন রেফ্রিজারেশন ক্ষমতার এবং আরেকটি ২৪,৫০০ হিমায়ন টন ক্ষমতা সম্পন্ন। এর পাশাপাশি ১২০,০০০ টন রেফ্রিজারেশন ক্ষমতা সহ নতুন কেন্দ্রীয় স্টেশন স্থাপন করা হয়েছে। এটি বর্তমানে তৃতীয় সৌদি সম্প্রসারণের অংশ হিসেবে মাসআ’র অর্ধেক (সাফা এবং মারওয়ার মধ্যে সা’ইয়ের অনুষ্ঠানের জন্য এলাকা) জায়গা কাভার করছে। এই স্টেশনটি ভবিষ্যতে গ্র্যান্ড মসজিদের সমস্ত সুবিধা দেবে।

আল-সালামি আরো বলেন, এসব ব্যবস্থার পাশাপাশি ব্যাকআপ কুলিং স্টেশন রয়েছে গ্র্যান্ড মসজিদের অভ্যন্তরে বাতাসের বিশুদ্ধতা, নির্দিষ্ট তাপমাত্রা সংরক্ষণ এবং বায়ু কুলিং সিস্টেমের পর্যায়ক্রমিক রক্ষণাবেক্ষণের জন্যে। উচ্চ যোগ্যতাসম্পন্ন প্রকৌশলী ও প্রযুক্তিবিদ এসব প্রযুক্তি পরিচালনা করছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়