শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ২০ ডিসেম্বর, ২০২২, ০৮:৩৬ সকাল
আপডেট : ২০ ডিসেম্বর, ২০২২, ০১:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩০ কেজি ওজনের গোল্ডফিশ

গোল্ডফিশ

ডেস্ক রিপোর্ট : জেলের জালে নয়, বড়শিতেই ধরা পড়েছে দৈত্যাকার গোল্ডফিশ। সম্প্রতি ফ্রান্সের শ্যামপেন অঞ্চলে ব্লু ওয়াটার লেক থেকে বিশালদেহী মাছটিকে শিকার করেন ৪২ বছর বয়সি মাছ শিকারি অ্যান্ডি হ্যাকেট। রেকর্ড গড়া এই মাছটির ওজন ৬৭.৪ পাউন্ড বা ৩০ কেজি ৫৭২ গ্রাম। খবর ইয়াহু নিউজ।

মাছটির অস্তিত্ব নিয়ে বহু দিন ধরেই অবগত ছিলেন স্থানীয় মৎস্য শিকারিরা। গাজরের মতো রঙের জন্য মাছটির পরিচিত ছিল ‘ক্যারট’ নামেই। বিষয়টি স্বীকারও করেন অ্যান্ডি। কিন্তু তিনি নিজেই যে মাছটি ধরতে পারবেন, তা স্বপ্নেও ভাবেননি বলে সরল স্বীকারোক্তি দেন হ্যাকেট। কারণ মাছটি সহজে পানির উপরের দিকে আসত না।  

হ্যাকেট জানিয়েছেন, ঘটনার দিন যখন বড়শিতে টান লাগে, তখন তিনি বুঝতে পারেন যে, বড় কোনও মাছ টপ গিলেছে। প্রায় ৩০ গজ দূর থেকে তিনি দেখতে পান, মাছটির রং লালচে কমলা।  

টোপ গিললেও মাছটি উপরে তোলা সহজ ছিল না। প্রায় পঁচিশ মিনিট ধরে বিভিন্ন কৌশলে খেলানোর পর তবেই বাগে আসে মাছটি।  ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় একটি বড় আকারের গোল্ডফিশ ধরেন জেসন ফুগেট নামের এক মৎস্যশিকারি। এত দিন ওই মাছকেই সবচেয়ে বড় গোল্ড ফিশ ধরা হত। কিন্তু অ্যান্ডির ধরা মাছটির ওজন তার থেকেও ১৩ কেজি বেশি।

তবে রাক্ষুসে গোল্ডফিশের মতো দেখতে হলেও একে খাঁটি গোল্ডফিশ বলতে নারাজ কেউ কেউ। অ্যাকুরিয়ামে যে গোল্ডফিশ সাধারণত দেখা যায়, তার থেকে এটা আলাদা। মাছটি লেদার কার্প এবং কোই কার্পের একটি সংকর প্রজাতি।  

মাছটির বয়স প্রায় ২০ বছর। ১৫ বছর আগে একে লেকের পানিতে ছাড়া হয়। ব্লু ওয়াটার লেক নামে ফ্রান্সের যে জলাশয়ে মাছটি ধরা পড়েছে- সেই লেকের মুখপাত্র জেসন কওলার এমনটাই জানিয়েছেন সংবাদমাধ্যমে। তিনি বলেন, যদিও এটি লেকের সবচেয়ে বড় মাছ নয়, তবে এখন পর্যন্ত এটিই সবচেয়ে অসামান্য। 

এর আগে গত ফেব্রুয়ারিতে যে মাছটি ধরা পড়ে তার ওজন ছিল ৬১.৫ পাউন্ড বা প্রায় ২৮ কেজি বলেও জানান কওলার।

এএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়