শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ০৯ ডিসেম্বর, ২০২২, ১২:১৭ দুপুর
আপডেট : ০৯ ডিসেম্বর, ২০২২, ০২:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩টি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অন্ধ ঘোড়ার

অন্ধ ঘোড়া

মাজহারুল ইসলাম: ২২ বছর বয়সী এন্ডো নামের ওই ঘোড়াটি এরই মধ্যে তিনটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে। রেকর্ডগুলো হলো- অন্ধ ঘোড়া হিসেবে সবচেয়ে উঁচুতে লাফ (১০৬ সেমি/৩ ফুট ৫.৭৩ ইঞ্চি), এক মিনিটে সবচেয়ে বেশিবার (৩৯) সামনে-পেছনের পায়ের দিক অদলবদল করে দৌড়ানো এবং সবচেয়ে দ্রুত সময়ে (৬.৯৩ সেকেন্ড) সারিবদ্ধ ৫টি খুঁটিকে পাশ কাটিয়ে চলা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

বর্তমানে যুক্তরাষ্ট্রের অরিগন অঙ্গরাজ্যের করভালিস এলাকার বাসিন্দা মরগান ওয়েগনারের তত্ত্বাবধানে রয়েছে এই ঘোড়াটি। মরগান জানান, ১৩ বছর বয়সে দাদির ঘোড়ার পাল থেকে একটি ঘোড়া বেছে নেওয়ার জন্য তাকে বলা হয়েছিল। তিনি বেছে নিয়েছিলেন এন্ডোকে।

এন্ডোর বয়স যখন ৮, তখন থেকেই চোখের সমস্যায় ভুগছিল সে। পরে তার চোখ অপসারণ করা হয়। যদিও এর পর আত্মবিশ্বাস ফিরে পেতে সময় লেগেছিল এন্ডোর। তবে এখন সে ‘এন্ডো দ্য ব্লাইন্ড’ নামে পরিচিত।

মরগান আরো  বলেন, এন্ডো শুরুর দিকে অনেক ভয় পেত। ছোট ছোট পদক্ষেপেই এখন এতকিছু সম্ভব হয়েছে। যে রেকর্ডগুলো ভাঙা হয়েছে, সেগুলো সে আগে থেকেই জানত। আমাদের শুধু অনুশীলন করাতে হয়েছে। এটি খুবই অসাধারণ যে এন্ডোর তিনটি বিশ্বরেকর্ড রয়েছে।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়