শিরোনাম

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ০২:৫৫ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২২, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অতিরিক্ত ঘাম যেসব রোগের উপসর্গ

আফরোজা সরকার : [২] দেশে উষ্ণ আবহাওয়ার দেশে অতিরিক্ত ঘামের সাথে শরীরে দুর্গন্ধ তৈরি হওয়া একজন ব্যক্তিকে সামাজিকভাবে অপদস্থকর অবস্থায় ফেলতে পারে। কিন্তু চিকিৎসকরা বলছেন, বিশেষ কিছু রোগের উপসর্গ এই অযথা ঘাম হওয়া।

 [৩] অতিরিক্ত ঘাম যে কারণে যখন রক্ত পাম্প করতে হার্ট অসুবিধা বোধ করে, তখন অনেক বেশি চাপ অনুভব করে। এটি অতিরিক্ত ঘামের কারণ হয়। বেশি ঘাম হৃদরোগের লক্ষণ। বিনা কারণে ঘাম হলে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিৎ।

[৪] রক্তের শর্করার ওঠানামা করা ডায়াবেটিসে খুব স্বাভাবিক। ডায়াবেটিস রোগ হলে স্নায়ুর ক্ষতি হয়। এ কারণে রোগীদের প্রচুর ঘাম হয়। অযথা ঘাম হলে, প্রথমে রক্তের শর্করা পরীক্ষা করান।

[৫] অতিরিক্ত উদ্বেগের সময়ও ঘাম হয়। উদ্বেগ চাপযুক্ত হরমোনকে বাড়িয়ে দেয়। এতে বেশি ঘাম হয়। তাই যারা মানসিক চাপে ভুগছেন, তারা ডাক্তারের পরামর্শ নিন।
[৬] অনেক সময় মেনোপজের জন্য নারীদের ঘামের সমস্যা হয়। বুক ও ঘাড়ে বেশি ঘাম হয়। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়লেও ঘাম হয়।

[৭] উষ্ণ আবহাওয়ায় কিছুক্ষণ থাকলে বা কোনো ধরণের শারীরিক পরিশ্রম করলে মানুষের শরীর থেকে ঘাম নির্গত হওয়া খুব স্বাভাবিক বিষয়। কিন্তু কোনো কারণ ছাড়াই শরীরের নির্দিষ্ট কোনো জায়গায় যদি মাত্রাতিরিক্ত ঘাম সৃষ্টি হয়?

[৮] বগলের নিচে, হাতের বা পায়ের তালুতে অতিরিক্ত ঘাম তৈরি হওয়ার সমস্যা অনেকেরই রয়েছে। মোট জনসংখ্যার প্রায় ১% মানুষের এই অতিরিক্ত ঘামের সমস্যা থাকে।

[৯] শরীরে অতিরিক্ত ঘাম তৈরি হওয়া যেমন কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, শরীরে উপস্থিত অন্য কোনো রোগের কারণে হতে পারে আবার তেমনি কোনো কারণ ছাড়াও এই উপসর্গ দেখা দিতে পারে।

[১০] শরীরের যে কোনো অংশে অতিরিক্ত ঘাম তৈরি হতে পারে। আবার শরীরের নির্দিষ্ট কোনো অংশেও অতিরিক্ত ঘাম সৃষ্টি হওয়ার বিষয়টি পরিলক্ষিত হতে পারেন।

[১১] সাধারণত বগলের নিচে, হাতের বা পায়ের তালুতে, কপালে, উপরের ঠোটে এবং ঘাড়ে অতিরিক্ত ঘাম তৈরি হতে দেখা যায়।

[১২] আর যাদের অতিরিক্ত ঘামের সমস্যা রয়েছে, তাদের ঘামের সমস্যা যদি টানা ৬ মাস ধরে চলতে থাকে সেক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত বলে মন্তব্য করেন মি. দেবনাথ।

[১৩] পারিবারিকভাবে অতিরিক্ত ঘামের সমস্যা থাকলে বা শুধুমাত্র নির্দিষ্ট একটি সময়ে, যেমন রাতে, ঘামলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়