শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১২ নভেম্বর, ২০২২, ১০:৩৮ রাত
আপডেট : ১২ নভেম্বর, ২০২২, ১০:৩৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিষধর রাসেল ভাইপার ধরলেন স্কুল শিক্ষার্থী!

সাজ্জাদুল তুহিন, নওগাঁ: নওগাঁর ধামইরহাট সীমান্তে বিষধর রাসেল ভাইপার সাপ ধরলেন দশম শ্রেণির এক শিক্ষার্থী। শনিবার (১২ নভেম্বর) বিকেলে উপজেলার উমার ইউনিয়নের অন্তর্গত চকশব্দল এলাকার মাঠের বাগান থেকে সাপটি ধরেন ওই শিক্ষার্থী। ওই শিক্ষার্থীর নাম সাকিব হাসান। সে চকশব্দল গ্রামের রবিউল ইসলামের ছেলে ও স্থানীয় চন্ডিপুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী।

জানা যায়, শিক্ষার্থী সাকিব হাসান গ্রামের পূর্ব পার্শে ভারত থেকে নেমে আসা ঘুকসি খাড়িতে মাছ ধরতে যায়। এসময় নদীর পাশে একটি ফরেস্টের বাগানে সাপটিকে দেখতে পেলে কৌশলে সে সাপটিকে ধরে মাছ মারা নেটে বন্দি করে বাড়িতে নিয়ে আসেন। এ খবর ছড়িয়ে পড়লে সাপটিকে একনজর দেখার জন্য উৎসুক জনতা ভিড় করে বাড়িতে। পরবর্তীতে রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে খবর দিলে তারা সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়।

শিক্ষার্থী সাকিব হাসান বলেন, বাগানে সাপটি দেখে প্রথমে ভয় পেয়েছিলাম। তারপর নেটের জাল দিয়ে সাপটি ধরে বাড়িতে নিয়ে আসি। স্থানীয় বনবিট কর্মকর্তাকে খবর দিলে তারা সাপটি তাদের জিম্মায় নিয়ে নেয়।

এ বিষয়ে ধামইরহাট বনবিট কর্মকর্তা আনিছুর রহমান বলেন, উদ্ধার করা ভয়ঙ্কর বিষধর সাপটি হচ্ছে রাসেল ভাইপার। স্থানীয়ভাবে চন্দ্রবোড়া বা উলু বোড়া নামে পরিচিত হলেও রাসেল ভাইপার নামেই অধিক পরিচিত সকলের কাছে। রাসেল ভাইপার সাপ মূলত ভাইপারিডি পরিবারভুক্ত। এটি আমাদের দেশে দুর্লভ। কালেভেদে এদের দেখা মেলে। শিক্ষার্থী সাকিব এই সাপটি ধরেছে। আমরা বিষয়টি জানার পর তার কাছে থেকে সাপটি উদ্ধার করেছি।

তিনি আরো বলেন, রাসেল ভাইপার বাংলাদেশে দুর্লভ। এক সময় মহাবিপন্নের তালিকায় থাকলেও বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে এদের দেখা মেলে। ধারনা করা হচ্ছে ভারত থেকে সাপটি এসেছে। সাপটি রাজশাহী বিভাগের বন্য প্রাণী বিভাগে হস্তান্তর করা হবে।


প্রতিনিধি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়