শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও)

প্রকাশিত : ০৭ নভেম্বর, ২০২২, ০২:৪৭ দুপুর
আপডেট : ০৭ নভেম্বর, ২০২২, ০২:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড় পান্না গিনেস ওয়ার্ল্ডে তালিকাভুক্ত 

বিশ্বের সবচেয়ে বড় পান্না

জেরিন আহমেদ : সম্প্রতি আফ্রিকার দেশ জাম্বিয়ায় সম্প্রতি পাওয়া গেছে বিশ্বের সবচেয়ে বড় পান্না। এর ওজন দেড় কেজিরও বেশি। বড় এ পান্নার নাম দেওয়া হয়েছে চিপেমবেল। জাম্বিয়ার স্থানীয় বাম্বা ভাষায় যার অর্থ গণ্ডার। বিশ্বের সবচেয়ে বড় পান্না হিসেবে ৭ হাজার ৫২৫ ক্যারেটের এর নাম উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। এনডিটিভি, হিন্দুস্তান টাইমস

জানা গেছে, ভারতীয় ভূতাত্ত্বিক মানস বন্দ্যোপাধ্যায় ও রিচার্ড কাপেটা এবং তাদের দল জাম্বিয়ার কপারবেল্ট প্রদেশের কাজেম খনি থেকে রত্নপাথরটি আবিষ্কার করেন। 

এর আগে, জাম্বিয়ার কাজেম খনি থেকেই আরো দু’টি বড় পান্না আবিষ্কার হয়েছিল। ২০১০ সালে আবিষ্কার হওয়া এক কেজি ২৪৫ গ্রাম ওজনের পান্নাটির নাম ছিল ইনফোসু। যার অর্থ হাতি। ২০১৮ সালে এক কেজি ১৩১ গ্রাম ওজনের আরো একটি পান্না আবিষ্কার হয় কাজেম থেকে তার নাম দেয়া হয়েছিল ইনকালামু। বাম্বা ভাষায় যার অর্থ সিংহ। তবে চিপেমবেল অর্থাৎ গণ্ডার আগের হাতি এবং সিংহকে মাত দিয়েছে ওজনে।

এ পান্নাটির আকৃতি অনেকটা গণ্ডারের মুখের মতো। এমনকি গণ্ডারের শৃঙ্গের মতো উঁচু অংশও রয়েছে পাথরটিতে। তাই গণ্ডারের নামেই চিপেমবেল নামকরণ করা হয়েছে।

জেএ/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়