শিরোনাম

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২২, ০৬:৩২ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২২, ০৩:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুলতানের সঙ্গে ব্রুনেই গেল বাংলাদেশের ৫ ছাগল

ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ

তরিকুল ইসলাম: ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহের সঙ্গী হয়ে তার রাজকীয় বিমানে করে ব্রুনেই গেল বাংলাদেশের উন্নত জাতের পাঁচটি ছাগল। ব্রুনেইয়ের সুলতানের ছাগলের মাংস বেশ পছন্দ। কারণ, তিনি কাচ্চি খেতে ভালো বাসেন। কিন্তু দেশটিতে গরু ছাগলের উৎপাদন নেই। ছোট দেশ আর আবাহগত পরিবেশ-পরিস্থিতির কারণে দেশটিকে কৃষি পণ্যের জন্য ভিন্ন দেশের উপর নির্ভর করতে হয়।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ব্রুনেইয়ের আয়তন মাত্র ৫,৭৬৫ বর্গকিলোমিটার। সিলেট জেলার আয়তনের সঙ্গে দেশ হিসেবে ব্রুনেইয়ের তুলনা অযৌক্তিক নয়।  ব্রুনাই অন্যান্য দেশ থেকে কৃষি পণ্য (চাল, খাদ্য পণ্য, পশুসম্পদ) আমদানি করে থাকে। দেশটির খাদ্যের ৬০% আমদানির উপর নির্ভরশীল।

সুলতানকে দেওয়া উপহারের ছাগল গুলোকে বাংলাদেশের ‘কৃষি কূটনীতি’ উল্লেখ করে ব্রুনেইয়ে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা আমাদের প্রতিবেদককে বলেন, ছাগল গুলোকে খাওয়ার জন্য নয়, ব্রিডিংয়ের জন্য দেওয়া হয়েছে। কারণ, আমাদের দেশের ব্ল্যাক বেঙ্গল বা উন্নত জাতের ছাগলগুলো ব্রুনেইয়ের জন্য উপযোগী। 

ব্রুনেইয়ে বাংলাদেশের প্রথম নারী হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করা সুমনা বলেন, ‘আমি যখন দেশটির মন্ত্রী এবং বিভিন্ন দায়িত্বশীল পর্যায়ের বৈঠকগুলোতে অংশ নেই, তখন তাদের কৃষি ও পশুর মাংসে অন্য দেশগুলোর উপর নির্ভরশীলতা উঠে আসে। পরে আমাদের দেশ থেকে ছাগল নেওয়ার প্রস্তাব দেই। ব্রুনেইয়ের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এতে আগ্রহ দেখালেও বাঁধ সাধে জীবন্ত পশু এক দেশ থেকে অন্য দেশে বহনের আইনগত প্রক্রয়া।

বাংলাদেশ থেকে আকাশ পথে ব্রুনেইয়ে ছাগল পাঠাতে হলে মালয়েশিয়া বা সিঙ্গাপুরে ট্রানজিট নিতে হয়। দেশ দুটির আইনগত কারণে ব্রুনেইয়ে ছাগল পাঠানোর প্রক্রিয়া থেমে যায়। পরবর্তীতে ব্রুনেইয়ের সুলতানের বাংলাদেশ সফরসূচী নির্ধারিত হলে তখন সুযোগটিকে কাজে লাগান বাংলাদেশ হাইকমিশনার। দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে আবারও প্রস্তাব দেন। তবে এবার সেটি চমকে যাওয়ার মত প্রস্তাব। সেটি হলো সুলতানের ভিভিআইপি রাজকীয় উড়োজাহাজে উপহার স্বরুপ ছাগল দিতে চায় বাংলাদেশ। বেশ কাঠখড় পুরিয়ে মিলেছে সুমনার এই আবদারের অনুমতি। 

ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহের খাসির মাংস খুব পছন্দ। বাংলাদেশে সফরে এসে তাই মজেছেন খাসির কাচ্চি বিরিয়ানিতে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সুরেও এমনটাই উঠে এসেছে। তিনি বলেন, ‘রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে খাসির কাচ্চি বিরিয়ানি খেয়েছেন। খাসির মাংস তিনি খুব পছন্দ করেন। সুলতানের ছাগল খুবই পছন্দ। আসার পর থেকেই আমরা তাদের খাসির কাচ্চি খাওয়াচ্ছি। কারণ তারা এটি খুব পছন্দ করেন। ’

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে শনিবার (১৫ অক্টোবর) বাংলাদেশ সফরে আসেন ব্রুনেই সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ। তিন দিনের সফর শেষে সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯:২৫ মিনিটে সফর সঙ্গীদের নিয়ে নিজ দেশে ফিরেন তিনি।

টিআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়