শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৫ জুলাই, ২০২২, ১১:০৮ দুপুর
আপডেট : ২৫ জুলাই, ২০২২, ১১:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৯৮ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন

জিউসেপ্পে প্যাতার্নো

মাজহারুল ইসলাম: প্রবল ইচ্ছাশক্তি থাকলে বয়স কোনো কাজে বাধা হতে পারে না। ইতালির জিউসেপ্পে প্যাতার্নো এর বড় উদাহরণ। দেশটির সবচেয়ে বয়স্ক শিক্ষার্থী জিউসেপ্পে প্যাতার্নো ৯৮ বছর বয়সে ইউনিভার্সিটি অব পালের্মো থেকে সম্প্রতি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তার বিষয় ছিল ইতিহাস ও দর্শন। এই বয়সে ডিগ্রি অর্জন করেই শুধু রেকর্ড গড়েননি প্যাতার্নো, বরং তিনি তার ব্যাচে সর্বাধিক নম্বরও পেয়েছেন। রয়টার্স

দুই বছর আগে একই বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। তখনই ইতালির সবচেয়ে বয়স্ক শিক্ষার্থীর উপাধি পেয়েছিলেন জিউসেপ্পে। এবার নিজের শিক্ষাজীবনে নতুন আরেকটি পালক যুক্ত করেছেন শতবর্ষ ছুঁতে যাওয়া প্যাতার্নো। প্যাতার্নোর পরিবারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে এসব তথ্য জানানো হয়েছে।

তাঁর পরিবার জানিয়েছে, এই বয়সে পড়াশোনার মতো কঠিন কাজও নির্বিঘ্নে করেন প্যাতার্নো। তিনি ভীষণ পরিশ্রম করতে পারেন, বিশ্রাম নিতে চান না। বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জনের পর এখন নতুন পরিকল্পনা করছেন প্যাতার্নো। তিনি একটি উপন্যাস লিখতে চান। এ জন্য নিজের পুরোনো টাইপরাইটার ঝেড়েমুছে পরিষ্কার করেছেন।

সিসিলির একটি দরিদ্র পরিবারে প্যাতার্নোর জন্ম। শৈশব থেকেই পড়াশোনা করতে পছন্দ করতেন তিনি। বই নিয়ে সারাক্ষণ ব্যস্ত থাকতেন। কিন্তু আর্থিক সংগতি না থাকায় তরুণ বয়সে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারেননি তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়