শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৪ জুলাই, ২০২২, ১২:৪৪ দুপুর
আপডেট : ২৪ জুলাই, ২০২২, ০১:১৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভয়ঙ্কর পর্বতশৃঙ্গ কে-টু’র চূড়া ছুঁলেন প্রথম ইরানি

রাশিদ রিয়াজ : প্রথম ইরানি হিসেবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ পাকিস্তানের কেটু’র চূড়ায় আরোহণ করেছেন আফসানেহ হেসামিফার্দ। শুক্রবার বিশ্বের বিভিন্ন প্রান্তের ১১ জন আরোহীর সাথে তিনি আট হাজার ৬১১ মিটার উঁচু ওই পর্বতশৃঙ্গে পা রাখেন। দুঃসাহসিক এই মিশন সম্পন্ন করে গড়েন ইতিহাস।

পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানে অবস্থিত শৃঙ্গ গডউইন অস্টিন বা কেটু উচ্চতার দিক দিয়ে দ্বিতীয় হলেও সবচেয়ে ঝুঁকিপ্রবণ শৃঙ্গের তালিকায় এই পর্বতের নাম শীর্ষে। কারাকোরাম পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কেটু। বিশ্বে আট হাজার মিটারের বেশি উঁচু যত পর্বত রয়েছে, তার মধ্যে পাঁচটিই পাকিস্তানে। এগুলোতে আরোহণ করা যেকোনো পর্বতারোহীর জন্যই চূড়ান্ত কৃতিত্বের।

পর্বতশৃঙ্গ কেটুতে ঘণ্টায় ২০০ কিলোমিটারেরও বেশি বেগে বাতাসের গর্জন থাকে। তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার কারণে এটি ‘স্যাভেজ মাউন্টেন’ নামে পরিচিত।
হেসামিফার্দ এই বছরের মে মাসে মাউন্ট এভারেস্টের শীর্ষে পৌঁছানো তৃতীয় নারী।

পাকিস্তানের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, লেবানন, নেপাল, ফিলিপাইন, এস্তোনিয়া, তুরস্ক, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, হংকং, আর্জেন্টিনা এবং যুক্তরাজ্যের প্রতিনিধিত্বকারী পর্বতারোহীরা এই গ্রুপে অংশ নেন। মেহর নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়