শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৩ জুলাই, ২০২২, ১০:০৯ দুপুর
আপডেট : ২৩ জুলাই, ২০২২, ১০:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে গরীবের সেবায় যোগী সরকারকে ৬০০ কোটি দান করলেন ডা: অরবিন্দ

রাশিদুল ইসলাম : স্ত্রী রেনু গোয়াল ছাড়াও ডা: অরবিন্দ গোয়েলের দুই ছেলে ও এক মেয়ে রয়েছেন। চিকিৎসক হিসাবে সারাজীবন মানুষের সেবায় ব্রতী হয়েছেন। ৫০ বছর ধরে সুনামের সঙ্গে কাজ করেছেন। চার বার রাষ্ট্রপতি পুরষ্কারে সম্মানিতও হয়েছেন তিনি। এবার গরীব মানুষের সাহায্যে নিজের পুরো সম্পত্তি উত্তরপ্রদেশ সরকারকে দান করেছেন মোরাদাবাদের চিকিৎসক, ডাক্তার অরবিন্দ গোয়েল। ইন্ডিয়ান এক্সপ্রেস

ডা: অরবিন্দ ২৫ বছর আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন, দেশের গরীব মানুষের জন্য কিছু করার। অবশেষে নিজের সেই ইচ্ছা পূরণ করতে ৫০ বছরের জমানো পুরো সম্পত্তি উত্তরপ্রদেশ সরকারকে দান করেছেন। তবে তার শর্ত একটাই। পুরো টাকাটাই গরীব মানুষের সেবায় কাজে লাগাতে হবে।
লকডাউন চলাকালীন মোরাদাবাদের ৫০টি গ্রাম দত্তক নিয়ে জনগণকে বিনামূল্যে খাবার ওষুধ ইত্যাদির ব্যবস্থা করেছিলেন ডা:  গোয়েল। রাজ্যের দরিদ্র মানুষের জন্য বিনামূল্যে শিক্ষা ও উন্নত চিকিৎসার ব্যবস্থা করেও নজির গড়েছেন তিনি। ডা: গোয়েল এর আগে  চারবার রাষ্ট্রপতি পুরস্কারে সম্মানিত হন।

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা দেবী পাতিল, এবং প্রাক্তন রাষ্ট্রপতি ড. এপিজে আব্দুল কালাম সহ সকলেই গোয়েলের কাজের প্রশংসা জানিয়ে তাকে সম্মানিত করেন। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ডাক্তার অরবিন্দ গোয়েল বলেন, “প্রায় ২৫ বছর আগে আমি গরীব মানুষের সেবায় নিজের জীবনের সবটুকু সঞ্চয় দেব এমন চিন্তাভাবনা করি। অবশেষে ৫০ বছরের কর্মজীবনের পুরো সম্পত্তিই আমি গরিব মানুষের সেবায় সরকারকে দান করতে পেরে খুশি”।

প্রসঙ্গত উল্লেখ্য মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস দিন কয়েক আগেই নিজের সম্পত্তির মোট ২০ কোটি বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সম্পত্তি দান করেন। সেই পথেই হেঁটে সমাজের কুর্নিশ আদায় করলেন এই খ্যাতনামা চিকিৎসক। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়