শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২১ জুলাই, ২০২২, ০১:০২ দুপুর
আপডেট : ২১ জুলাই, ২০২২, ০২:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ পান্ডার মৃত্যু

পান্ডার

মাজহারুল ইসলাম: হংকংয়ের একটি বিনোদন পার্কের চিড়িয়াখানায় বৃহস্পতিবার অ্যান অ্যান নামের ৩৫ বছর বয়সী ওই পান্ডাটির মৃত্যু হয়। অ্যান অ্যান ও জিয়া জিয়াকে (নারী পান্ডা) ১৯৯৯ সালে চীনের কেন্দ্রীয় সরকার হংকংকে উপহার দেয়। বিবিসি, এপি

ওশেন পার্ক কর্তৃপক্ষ জানায়, কঠিন খাবার গ্রহণ বন্ধ এবং শুধু পানি ও ইলেক্ট্রোলাইট পানীয়ের ওপর নির্ভর করার আগে ওই পান্ডাটির খাদ্য গ্রহণ ক্রমান্বয়ে হ্রাস পেয়েছিল।

ওশেন পার্ক করপোরেশনের চেয়ারম্যান পাওলো পং জানান, অ্যান অ্যান আমাদের জন্য অসংখ্য হৃদয়-উষ্ণ মুহূর্ত নিয়ে এসেছিল। পান্ডাটির মৃত্যুতে আমরা তার চতুরতা ও খেলাধুলা খুব মিস করব।

শিচুয়ানে জন্ম নেওয়া অ্যান অ্যান তার সঙ্গী জিয়া জিয়ার সঙ্গে ১৯৯৯ সালে হংকংয়ে আসে। জিয়া জিয়া ৩৮ বছর বয়সে ২০১৬ সালে মারা যায়। সে ছিল সবচেয়ে বয়স্ক নারী পান্ডা। ওশেন পার্ক চিড়িয়াখানায় বর্তমানে ইং ইং এবং ল ল নামের আরো দুটি পান্ডা রয়েছে। স্বাভাবিকভাবে বনে থাকলে পান্ডারা গড়ে ২০ বছরের কম সময় বেঁেচ থাকে। তবে বন্দি অবস্থায় তারা বাঁচে আরো বেশি সময়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়