শিরোনাম
◈ সংখ্যানুপাতিক নির্বাচন নিয়ে বিএনপি, জামায়াত ও অন্যান্য দলের যত হিসাব ◈ (২৬ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ মানবাধিকার লঙ্ঘনকারী কাউকে শান্তিরক্ষা মিশনে পাঠানো হবে না: জাতিসংঘকে সেনাপ্রধান ◈ থাইল্যান্ডে ভ্রমণপ্রত্যাশী বাংলাদেশি নাগরিকদের জন্য ই-ভিসা চালুর সিদ্ধান্ত ◈ জবি ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ্যে এলো ◈ ১৫ কোটি টাকায় বিক্রি হচ্ছে এক কপি ‘দ্য লিটল প্রিন্স’ ◈ ক্রেস্টে শেখ হাসিনার নাম, সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ◈ নিলামে উঠবে আওয়ামী এমপি-মন্ত্রীদের ১৮ বিলাসী গাড়ি ◈ এমপি হোস্টেলে ৫ই আগস্টের পর দুটি ভবন ছাড়া বাকি সব ভবন খালি ◈ ব্যাংকের ভেতরেই ব্যাগ কেটে গ্রাহকের পেনশনের লাখ টাকা চুরি (ভিডিও)

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২৪, ১২:৫৭ রাত
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৫ কোটি টাকায় বিক্রি হচ্ছে এক কপি ‘দ্য লিটল প্রিন্স’

‘দ্য লিটল প্রিন্স’ বা ‘ছোট্ট রাজকুমার’ শিশুদের জন্য লেখা একটি জগদ্বিখ্যাত উপন্যাসিকা। ফরাসি কবি, কথা সাহিত্যিক ও বৈমানিক অঁতোয়ান দ্য স্যাঁত এগজ্যুপেরি এই বইটি লিখেছিলেন। বলা হয়ে থাকে—এই বইটি এখন পর্যন্ত প্রকাশিত সবচেয়ে অনূদিত বইগুলোর মধ্যে একটি। শুক্রবার বিবিসি জানিয়েছে, লেখকের নিজ হাতে টাইপ করা দ্য লিটল প্রিন্সের একটি দুষ্প্রাপ্য কপি সাড়ে ১২ লাখ ডলারে বিক্রি হতে চলেছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৫ কোটি টাকার কাছাকাছি। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি সেনারা ফ্রান্স দখল করে নিলে যুক্তরাষ্ট্রে নির্বাসিত হয়েছিলেন এগজ্যুপেরি। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসেই বইয়ের এই কপিটি টাইপ করেছিলেন তিনি। এভাবে টাইপ করা তিনটি বইয়ের একটি কপি বিক্রি হতে যাচ্ছে। 

বইটিতে এগজ্যুপেরির হাতে লেখা নোট এবং স্কেচ রয়েছে। আগামী মাসেই (নভেম্বর) সংযুক্ত আরব আমিরাতে আবুধাবি আর্ট ফেস্টিভ্যালে এটি বিক্রি হবে। বইটির বিক্রেতা প্রতিষ্ঠান পিটার হ্যারিংটন রেয়ার বুকস-এর সিনিয়র সাহিত্য বিশেষজ্ঞ স্যামি জে বলেছেন—টাইপ করা পাণ্ডুলিপি থাকা একটি অত্যন্ত বিরল ঘটনা। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিউইয়র্কে নির্বাসিত লেখক ফরাসি ভাষায় ‘লে পেটিট প্রিন্স’ শিরোনামে বইটি লিখেছিলেন। পরে ১৯৪৩ সালে এটি প্রকাশিত হয়। 

লেখক এগজ্যুপেরি ছিলেন একজন অভিজ্ঞ বিমানচালক। বইটি লেখার পর তিনি নাৎসি জার্মানির বিরুদ্ধে যুদ্ধরত ফ্রি ফ্রেঞ্চ এয়ার ফোর্সের জন্য একটি মিশনে যোগ দিতে ইউরোপে চলে যান। ভূমধ্যসাগরের ওপর দিয়ে একটি মিশন পরিচালনা করার সময় তিনি নিখোঁজ হয়েছিলেন। তাঁর বিমানটি কীভাবে ধ্বংস হয়েছিল তা এখনো অজানা। 

দ্য লিটল প্রিন্সের কাহিনি মূলত একটি মরুভূমিতে আটকে পড়া একজন পাইলটকে নিয়ে, যার সঙ্গে পৃথিবীতে বেড়াতে আসা লিটল প্রিন্স নামে একটি ছোট ছেলের দেখা হয়। বইটি প্রকাশের পর থেকে সারা বিশ্বে লাখ লাখ কপি বিক্রি হয়েছে। 

বিবিসি জানিয়েছে, এগজ্যুপেরির হাতে লেখা আসল পাণ্ডুলিপি বর্তমানে নিউইয়র্কে রয়েছে। আর টাইপ করা তিনটি কপির মধ্যে একটি রয়েছে ফ্রান্সের জাতীয় গ্রন্থাগারে এবং আরেকটি টেক্সাসের হ্যারি র‍্যানসম সেন্টারে। স্যাঁত-এগজ্যুপেরি নিখোঁজ হওয়ার আগে এই দুটি টাইপস্ক্রিপ্ট বন্ধুদের দিয়েছিলেন। তবে তৃতীয়টি কপিটি তিনি কাউকেই দেননি। সেই কপিটিই দশকের পর দশক ধরে ফ্রান্সের একটি ব্যক্তিগত সংগ্রহশালায় ছিল। এবার এই কপিটিকেই বিক্রি করা হচ্ছে। পিটার হ্যারিংটন রেয়ার বুকস চলতি বছরের শুরুর দিকে এই কপিটি অধিগ্রহণ করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়