শিরোনাম
◈ মাদ্রাসাতেও দাখিলের নবম শ্রেণিতে বিভাগ বিভাজন চালুর নির্দেশ ◈ সামাজিক যোগাযোগ মাধ্যমে হঠাৎ এত গুজব কেন? তথ্য যাচাইয়ের উপায় কী? ◈ ডাটা সেন্টারে সংরক্ষিত ১১ কোটির বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য চুরি করে বিক্রি ◈ (১০ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ উনি কোথায় আছে সেটা নিয়ে আমার মাথাব্যথা নেই: আসিফ নজরুল (ভিডিও) ◈ শিবির অফিসে দুই শিশুকে নিয়ে হাজির হলেন মা, সেক্রেটারি জেনারেলের আবেগঘন স্ট্যাটাস ◈ ঈদ সামনে রেখে নতুন নোট ছাপানো এবং নোটের মজুদ বাড়ানোর আলোচনা শুরু ◈ ডিসি নিয়োগে 'দুর্নীতি': তদন্তে ৩ উপদেষ্টার কমিটি ◈ আরব উপসাগরীয় কুয়েত, কাতার ও সৌদি আরবসহ ছয়টি দেশকে ইরানের হুমকি ◈ সংস্কার কমিশনের প্রধানরা যেসব সুযোগ-সুবিধা পাবেন 

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২৪, ০২:১২ দুপুর
আপডেট : ০৯ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০৫০ সালে সমুদ্রে মাছের চেয়ে বেশি থাকবে প্লাস্টিক

ডেস্ক রিপোর্ট : অবিশ্বাস্য হলেও সত্য, বিশ্বজুড়ে প্রতি এক মিনিটে এক ট্রাক প্লাস্টিক বর্জ্য সমুদ্রে ফেলা হয়। যা বর্তমানে সমুদ্রের ১১ কিলোমিটার গভীর পর্যন্ত ছড়িয়ে গেছে। এ ধারা অব্যাহত থাকলে ২০৫০ সাল নাগাদ সমুদ্রে (ওজনের বিচারে) মাছের চেয়ে প্লাস্টিকের পরিমাণ হবে বেশি।

এদিকে করোনা মহামারির সময় এ দূষণ কিছুটা কম থাকলেও মহামারি শেষে এসব আবর্জনার সঙ্গে যুক্ত হচ্ছে পরিত্যাক্ত পিপিই, মাস্ক, স্যনিটাইজারের বোতল, সিরিঞ্জ।

সমুদ্রের তলদেশ এসব প্লাস্টিকের দ্বারা বিছিয়ে থাকাকে বলা হয় প্লাস্টিক প্যাচ। বর্তমানে ক্যালিফোর্নিয়া ও হাওয়াই এর মধ্যবর্তী প্লাস্টিক প্যাচটির আকার প্রায় টেক্সাস স্টেটের সমান।

এসব ছোট ছোট প্লাস্টিকের টুকরোগুলোকে খাবার ভেবে ভুল করে খেয়ে ফেলে সামুদ্রিক প্রাণীগুলো। বিশেষ করে নীল তিমি, কচ্ছপ, ডলফিন এসব প্লাস্টি খেয়ে মারা যাচ্ছে।

কেবল পানির নিচেই না, সমুদ্রের তীর বসবাসরত ৯৫% পাখির মৃত্যু হয় পেটে প্লাস্টিক যাবার কারণে। শুধুমাত্র ফেলে দেয়া দড়ি ও মাছ ধরার জালে আটকা পড়ার কারণেই প্রতি বছর ৩ লাখের বেশি ডলফিন, তিমিসহ অন্যান্য সামুদ্রিক প্রাণীর মৃত্যু হয়।

পরিবেশবিদরা বলছেন, ক্ষতির দিক থেকে এগুলো টাইম বোমার চেয়ে কোনো অংশেই কম না। এখন থেকেই যথাযথ ব্যবস্থা নেয়া না হলে, করোনা প্যানডেমিক আঘাত হানবে ঝুঁকির মুখে থাকা সামুদ্রিক প্রাণীজগতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়