শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০২৪, ০৯:৪৮ রাত
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পর্নো সাইটে গণিতের ক্লাস, বছরে আয় ২ কোটি রুপি !

মিজান : কোভিড-১৯ মহামারির সময় থেকেই অনলাইনে দেশে বিদেশে শিক্ষা ব্যবস্থা জনপ্রিয়তা অর্জন করেছে। শিক্ষার ক্ষেত্রে জনপ্রিয় অ্যাপ হিসেবে ব্যবহার করা হয় ইউটিউব এবং স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ। তাছাড়া অনলাইনে আছে অনেক অ্যাপ। তাইওয়ানের গণিতের শিক্ষক চ্যাং হসু অনলাইনে গণিত পড়ান। তাকে জনপ্রিয় করতে তিনি একটু ভিন্ন পন্থা অবলম্বন করেছেন।

তিনি এমন একটি পন্থার আশ্রয় নিয়েছেন, যা অনেকে বা কেউই চিন্তাও করেননি। চ্যাং হসু আশ্রয় নিয়েছেন পর্নো বিষয়ক একটি ওয়েবসাইটের। সেখানে তিনি তার প্রচলিত ক্লাসগুলো পোস্ট করেছেন। পর্নো সাইটে শিক্ষার ভিডিও! অনেকের চোখ আকাশে উঠার জো। কিন্তু এসব সাইটে যেসব মানুষ প্রবেশ করেন, তার মধ্যে অনেকে আছেন সুশিক্ষিত।

কেউ অভিভাবক। আবার অনেক শিক্ষার্থীও এতে প্রবেশ করেন। ফলে সহজেই তারা চ্যাং হসুর ভিডিওতে ক্লিক করে বসেন। ক্যালকুলাসের ক্লাস তিনি পোস্ট করেন সেখানে। এর ফলে ভাগ্য খুলে গেছে চ্যাং হসুর। তিনি বছরে সেখান থেকে আয় করেছেন কমপক্ষে দুই কোটি রুপি। এভাবেই তিনি অর্থের বিনিময়ে নিজের ক্লাসকে জনপ্রিয় করেছেন। এ নিয়ে রিপোর্ট করেছে ভারতের অনলাইন জি নিউজ।

এতে বলা হয, চ্যাং হসু গণিতে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন। তার আছে শিক্ষকতায় ১৫ বছরের অভিজ্ঞতা। চেয়েছেন তার অভিজ্ঞতাকে ছড়িয়ে দিতে। ২০২০ সালের মে মাসে তিনি ওই পর্নো সাইটে নিজের ক্যালকুলাস ক্লাসগুলো পোস্ট করা শুরু করেন। দ্রুতই তা মনোযোগ আকর্ষণ করে ব্যবহারকারীদের। এর ফলে তার ওই ভিডিওর ভিউ দাঁড়ায় প্রায় ৩০ লাখ। সাবস্ক্রাইবারের সংখ্যা দাঁড়ায় ১৩ হাজার। 

প্রথমদিকে ইউটিউবে কন্টেন্ট পোস্ট করে দর্শক বাড়ানোর চেষ্টা করেছিলেন ওই শিক্ষক। কিন্তু সেখানে তীব্র প্রতিযোগিতা। ফলে তিনি স্থবির হয়ে পড়েন এক সময়। এমন একটি প্ল্যাটফরম খোঁজেন, যেখানে এ জাতীয় কন্টেন্ট কম আছে বা একেবারেই নেই। ফলে তিনি অনেক ভাবতে ভাবতে বেছে বের করেন একটি পর্নো সাইট। তাতে স্লোগান যুক্ত করেন- ‘প্লে হার্ড, স্টাডি হার্ড’। এতে তিনি নিজের ইউজার নাম ব্যবহার করেন।

ক্যালকুলাসের জটিল বিষয়গুলোতে সহজভাবে উপস্থাপন করেন। ধূসর হুডি এবং গ্লাস পড়ে তিনি ৪০ মিনিটের ক্লাস পোস্ট করেন। এতে প্রতি ভিডিওতে গড়ে ২০ হাজার ভিউ হয়েছে। মজার বিষয় হলো, চ্যাং হসু হিসাব কষে দেখেছেন তার ভিডিও যারা দেখেছেন তার মধ্যে শতকরা কমপক্ষে ৬০ ভাগই বিনোদন পাওয়ার জন্য দেখেছেন। বাকিরা দেখেছেন শিক্ষার জন্য। এর ফলে তিনি অন্য প্রাপ্ত বয়স্কদের ওয়েবসাইটে তার কন্টেন্ট পোস্ট করা শুরু করেন। কিন্তু অনেক প্লাটফর্ম কঠোর বিধিনিষেধ থাকায় তা সরিয়ে ফেলে। তা সত্ত্বেও ওই প্রথম ওয়েবসাইট থেকে তিনি বেশ ভাল পরিমাণ অর্থ কামাচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়