শিরোনাম
◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত ◈ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: মারধরের ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী  ◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ

প্রকাশিত : ২৫ আগস্ট, ২০২৪, ০২:১৩ রাত
আপডেট : ২৫ আগস্ট, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগস্ট মাসে এতো গুরুত্বপূর্ণ কেন ?

এম এইচ বাচ্চু : আগস্ট গ্রেগরীয় বর্ষপঞ্জি বা খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের অষ্টম মাস। এ মাসে ৩১ দিনে। রোমান সম্রাট আগস্টাসের সম্মানে মাসের নামকরণ করা হয় আগস্ট। এমাসে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। আর কারণেই আগস্ট অনেক তাৎপর্যপূর্ণ। অগাস্ট মাসে জন্ম নেওয়া ব্যক্তিরা পরিশ্রমী হয়। তাদের ব্যক্তিত্বও খুব আকর্ষণীয় হয়। এই ধরনের মানুষেরা কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার সঙ্গে তারা লক্ষ্য অর্জন করে।

১৯১৯ সালের ১৯ আগস্ট আফগানিস্তানের স্বাধীনতা দিবস। ১৯৩৪ সালের ১ আগস্ট বৃটিশ উপনিবেশগুলোতে দাসত্ব প্রথা বাতিল করা হয়। ১৯২২ সালে ১১ আগস্ট কবি কাজী নজরুল ইসলামের ‘ধুমকেতু’ পত্রিকা প্রকাশিত হয়।
১৯৪৫ সালের ১৭ আগস্ট মিত্রশক্তির হাতে জাপানের আত্মসমর্পণের তিন দিন পর সুকর্ণ এবং মোহাম্মাদ হাত্তার নেতৃত্বে একটি ক্ষুদ্র ইন্দোনেশীয় দল ইন্দোনেশিয়ার স্বাধীনতা ঘোষণা করে এবং ইন্দোনেশিয়া প্রজাতন্ত্র প্রতিষ্ঠা করে। ১৯৪৬ সালের ১৬ আগস্ট কলকাতায় দাঙ্গায় ৫০,০০০ লোক নিহত হন। ১৯৪৫ সালের ৯ আগস্ট যুক্তরাষ্ট্র জাপানের নাগাসাকিতে পারমাণবিক বোমা ‘ফ্যাটম্যান’ নিক্ষেপ করে। 

৫৮ টি দেশের মধ্যে যুদ্ধবন্দি এবং যুদ্ধাহত ব্যক্তিদের সাথে আচরণ বিধির উপর ৪টি আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষরিত হয় ১৯৪৯ সালের ১২ আগস্ট সুইজারল্যান্ডের জেনেভায়। এটি জেনেভা কনভেনশন নামে পরিচিত।

১৯৫০ সালের ১ আগস্ট জাতিসংঘে চীনের সদস্যপদ খারিজ হয়। ১৯৬১ সালের ১৮ আগস্ট ময়মনসিংহে প্রথম কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ১৯৬৮ সালের ১৮ আগস্ট মাওলানা আকরম খাঁ মৃত্যুবরণ করেন। ১৯৬৫ সালের ৭ আগস্ট  সিঙ্গাপুর মালয়েশিয়া থেকে পৃথক হয়ে স্বাধীনতা লাভ।

১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকার এক অর্ডিন্যান্সের মাধ্যমে রাজধানী ঢাকার পূর্ব নাম জাহাঙ্গীরনগরের সঙ্গে মিলিয়ে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় নামকরণ করা হয়। 

১৯৭১ সালের ২০আগস্ট বীরশ্রেষ্ঠ ফাইট লেফটেন্যান্ট মতিউর রহামানের শাহাদাতবরণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ ১৭ জনকে হত্যা করা হয়।  ১৯৭৬ সালের ২৯ আগস্ট জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মৃত্যুবরণ করেন।

১৯৮১ সালে ৩০ আগস্ট ইরানের প্রেসিডেন্ট মুহাম্মদ আলী রাজাই ও প্রধানমন্ত্রী জাবেদ বাহানুর বোমা বিষ্ফোরণে শহীদ হন। ১৯৮৬ সালের ২০ আগস্ট মাওলানা আবদুর রশিদ তর্কবাগীশ ইন্তেকাল করেন। 

১৯৯০ সালের ২ আগস্ট। ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন প্রতিবেশি কুয়েতে হাজার হাজার সৈন্য পাঠিয়ে দেশটি দখল করে নিলেন। গণঅভ্যুত্থানে এইচ এম এরশাদের পতনের পর বিচারপতি মো. সাহাবুদ্দিনের দায়িত্ব গ্রহণ নিয়ে ১৯৯১ সালে ৬ আগস্ট একাদশ সংশোধনী পাস হয়।

২০০৪ সালের ২১ আগস্ট,সালের এই দিনে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা হয়। সেই হামলায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বেঁচে গেলেও, দলটির নারীনেত্রী আইভী রহমানসহ ২৪ জন নেতাকর্মীর মৃত্যু হয়।

২০০৫ সালের ১৭ আগস্ট। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের ( জেএমবি) একযোগে চালানো সিরিজ বোমা হামলায় কেঁপে ওঠে দেশের ৬৩টি জেলা।

১৯১৬ সালের আগস্ট মাসে বাংলাদেশ জামায়াতে ইসলামীর তৎকালীন নেতা মীর কাশেম আলীর ছেলে ব্যারিস্টার আরমানকে গুম করা হয়। পরে আয়না ঘরে রাখা। ২৪ সালের ৫ আগস্ট তিনি মুক্ত হন।
২০২০ সালের ৯ আগস্ট আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী মৃত্যুবরণ করেন।

২০২৩ সালের ১৪ আগস্ট মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু সাজাপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদী মৃত্যুবরণ করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রাত ৮টা ৪০ মিনিটে তিনি মারা যান।
২০২৪ সালের ৫ আগস্ট টানা সাড়ে ১৫ বছর দেশ শাসনের পর ছাত্র-জনতার আন্দোলনে ভারতে পালিয়ে যান  সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পতনে ৮২৫ জন মানুষ জীবন দিয়েছেন।  শেখ হাসিনার দেশ ত্যাগের সংবাদ শোনার পর রাজধানী ঢাকাসহ দেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডে ওয়ার্ডে চলছে ছাত্রজনতার আনন্দ মিছিল। ঢাকার রাজপথে চলছে কোটি জনতা উল্লাস।

২০২৪ সালের ৯ আগস্ট পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত আরজি কর হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ধর্ষণ ও হত্যার শিকার হন। 

১৯৫৬ সালের ৩ আগস্ট তদানীন্তন পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) এ নির্মিত ১ম বাংলা চলচ্চিত্র মুখ ও মুখোশ মুক্তি পায়। ভারতের স্বাধীনতা স্বাধীনত পালিত হয় ১৫ আগস্ট। ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস পালিত হয়। ১৯ আন্তর্জাতিক মানবতা দিবস। ১২ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস। ইঙ্গ-আফগান চুক্তির স্মারক হিসাবে প্রতিবছর ১৯ আগস্ট তারিখে আফগানিস্তানে পালিত হয়। ৭ আগস্ট বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু। ১৯৪৫ সালের ১৫ সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্ম। স্বনামধন্য আইনবিদ ১৯৯৮ সালের ১২ আগস্ট গাজী শামসুর রহমানের ইন্তেকাল করেন। ১৯৭৫ সালের ১৬ আগস্ট  সৌদি আরব বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়