শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ০৬:২৯ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২৪, ০৬:২৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধূমপানে গলায় চুল গজিয়েছে!

ধূমপানের ফল। ছবি: সংগৃহীত
ইকবাল খান: [২] ধূমপানের অপকারিতা কী কী, সেই বিষয় সকলেই কমবেশি জানেন। তবে দীর্ঘ দিন সিগারেট খাওয়ার পর শরীরে এক অদ্ভুত পরিবর্তন লক্ষ করেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ৫২ বছর বয়সি এক প্রৌঢ়।
 
[৩] আনন্দবাজার জানায়, বছরের পর বছর ধরে দিনে গোটা এক প্যাকেট সিগারেট ধূমপান করতেন তিনি, আর সেই কারণে গলার ভিতর চুলের আবির্ভাব হয় তাঁর। প্রৌঢ়ের এই বিরল অবস্থার কথা আমেরিকান জার্নাল অফ কেস রিপোর্টেও প্রকাশিত হয়েছে।
 
[৪] ২০০৭ সালে ওই প্রৌঢ় কর্কশ কণ্ঠস্বর, কাশি ও শ্বাসকষ্টের সমস্যার জন্য প্রথম বার চিকিৎসকের কাছে যান। ব্রঙ্কোস্কোপ দিয়ে পরীক্ষা করে চিকিৎসকেরা দেখতে পান, ওই ব্যক্তির গলায় প্রদাহ রয়েছে। এর পাশাপাশি রোগীর গলায় চুল গজিয়েছে দেখে বেশ অবাক হন চিকিৎসকেরা। রোগীর সঙ্গে কথা বলে তাঁরা জানতে পারেন, ছেলেবেলায় তাঁর ওই জায়গায় একটি অস্ত্রোপচারও হয়েছিল।
 
[৫] চিকিৎসকেরা গলায় চুল গজানোর ঘটনাটিকে বিরল বলেছেন। এর আগে এ রকম একটি মাত্র ঘটনার কথাই শুনেছিলেন চিকিৎসকেরা। এ ক্ষেত্রে রোগীর গলায় ৬টি থেকে ৯টি চুল লক্ষ করেছেন তাঁরা। চুলগুলির দৈর্ঘ্য প্রায় ২ ইঞ্চি। এই সমস্যার জন্য প্রৌঢ়কে প্রায় প্রতি বছর এক বার করে হাসপাতালে ভর্তি হয়ে ওই চুলগুলি বার করাতে হয়।
 
[৬] ২০২২ সালে ওই ব্যক্তি ধূমপান ছেড়ে দিয়েছেন। চিকিৎসকেরা এখন ‘এন্ডোস্কোপিক আর্গন প্লাজমা কোয়াগুলেশন’ পদ্ধতিতে তাঁর ত্বকের গোড়া থেকে চুলগুলিকে পোড়ানোর ব্যবস্থা করছেন। এই পদ্ধতি একটি বার মাত্র করে লাভ নেই। তাই রোগীকে একাধিক বার এই বিশেষ পদ্ধতির আশ্রয় নিতে হচ্ছে।
 
আইকে/এনএইচ
  • সর্বশেষ
  • জনপ্রিয়