শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ মে, ২০২২, ০৩:২২ দুপুর
আপডেট : ১৮ মে, ২০২২, ০৩:২৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুশফিকের অষ্টম টেস্ট শতকে বড় লিডের পথে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: [২] ৮৫ রান নিয়ে দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে ২৭০ বলে ক্যারিয়ারের অষ্টম শতক তুলে নেন তিনি। কিছুটা ধীরগতিতে ব্যাট চালানো মুশফিক এই ইনিংসে চার মারেন ৪টি।  চট্টগ্রাম টেস্টে ৩ উইকেটে ৩৮৫ রান নিয়ে দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে প্রথম দুই বলেই লিটন ও তামিমকে ফেরান লাসিথা। এতে দলীয় ৩৮৫ রানেই পঞ্চম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। রিটায়ার্ড হার্ড হওয়া তামিম শতক তুলে নেন গতকালই। শতক বঞ্চিত লিটন ৮৮ রানে ফিরলেও তামিম ফেরেন ১৩৩ রানে।

[৩]  শ্রীলংকার বিপক্ষে চতুর্থ দিনে ৩ উইকেটে ৩৮৫ রান তুলে প্রথম সেশনের খেলা শেষ করেছে স্বাগতিক বাংলাদেশ। প্রথম ইনিংসে শ্রীলংকার করা ৩৯৭ রানের চেয়ে স্বাগতিকরা পিছিয়ে আছে ১২ রানে। প্রথম সেশনে বিনা উইকেটে ৬৭ রান করা বাংলাদেশ খেলেছে ২৭ ওভার। মুশফিক ও লিটন অপরাজিত আছেন যথাক্রমেন ৮৫ ও ৮৮ রানে। মাঠ ভেজা থাকায় এদিন খেলা শুরু হতে কয়েক মিনিট বিলম্ব হয়। তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৩১৮ রান। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে ৩৫ ওভার ব্যাট করে বিনা উইকেটে ৯৮ রান করে বাংলাদেশ। ৩ উইকেটে ২২০ রান নিয়ে চা বিরতির পর মাঠে নামে স্বাগতিকরা। 

[৪] বিনা উইকেটে ১৫৭ রান নিয়ে দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই জয়কে ফেরান ফার্নান্দো। পরে শান্ত ও মুমিনুলকে দ্রুত রাজিথা বিদায় করলে ১৮৪ রানে তৃতীয় উইকেট হারায় স্বাগতিকরা। সব মিলিয়ে দ্বিতীয় সেশনে ২৫ ওভারে মাত্র ৬০ রান তুলতে টপ অর্ডারের তিন গুরুত্বপূর্ণ ব্যাটারের উইকেট হারায় বাংলাদেশ। তামিম ১৩৩ এবং মুশফিক ১৪ রানে অপরাজিত আছেন।
 
[৫] সকালে ৩২১ রানে পিছিয়ে থেকে বিনা উইকেটে ৭৬ রান নিয়ে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। প্রথম সেশনে ২৮ ওভার ব্যাট করে বিনা উইকেটে স্কোর বোর্ডে আরো ৮১ রান জড়ো করে বাংলাদেশ। সকালের সেশন শেষে ১০ উইকেট হাতে রেখে প্রথম ইনিংসে বিনা উইকেটে ১৫৭ করা টাইগাররা শ্রীলংকার চেয়ে ২৪০ রানে পিছিয়ে আছে ২৪০ রানে।

[৬] গতকাল তৃতীয় সেশনের শুরুতে বাংলাদেশের বিপক্ষে জোড়া শতকের সম্ভাবনা জাগানো ম্যাথুজকে ব্যাক্তিগত ১৯৯ রানে ফিরিয়ে নিজের ষষ্ঠ শিকারে পরিণত করে প্রথম ইনিংসে ৩৯৭ রানে লংকানদের থামান নাঈম হাসান।

[৭] দ্বিতীয় দিনের লাঞ্চের পর প্রথম ওভারেই জোড়া আঘাতে রমেশ ও লাসিথকে ফিরিয়ে হ্যাটট্রিকে সম্ভাবনা  তৈরী করেন সাকিব আল হাসান। এতে দলীয় ৩২৮ রানে ৮ উইকেট হারায় শ্রীলংকা। পরে চা বিরতির আগ পর্যন্ত নবম উইকেটে ১৪১ বলে ৪৭ রানের অপরাজিত জুটি গড়েন ম্যাথুজ ও বিশ্ব ফার্নান্দো। ৮ উইকেটে ৩৭৫ রান তুলে দ্বিতীয় দিনের চা পানের বিরতিতে যায় লংকানরা।

[৮] ৪ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলায় মাঠে নেমে প্রথম সেশনের শুরুর ২৩ ওভারে বিনা উইকেটে ৬১ রান তোলা শ্রীলংকা ৪ উইকেটে করে ৩১৯ রান। পরে নাঈম এক ওভারে ২ উইকেট নিলে ৩২৩ রানে দলীয় ৬ষ্ঠ উইকেট হারায় লংকানরা। 

[৯] প্রথম দিনের সকালে টস জিতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের অষ্টম ওভারেই করুনারত্নের উইকেট হারায় শ্রীলংকা। বাংলাদেশের ডানহাতি স্পিনার নাইম হাসানের বলে লেগ বিফোরের ফাঁদে পরেন দিমুথ করুনারত্নে। পরে মধ্যাহ্ন ভোজের বিরতির শুরু মিনিট দশেক আগে নিজের ওশাদা ফার্নান্দোকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন নাঈম। ২ উইকেটে ৭৩ রান নিয়ে প্রথমার্ধ শেষ করে শ্রীলংকা।

[১০] দ্বিতীয় সেশনেটা শ্রীলংকা নিজেদের করে নেয় কুশাল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুসের অর্ধশতকের সুবাদে। এই সেশনে ৩২ ওভার ব্যাট করে বিনা উইকেটে ৮৫ রান সংগ্রহ করে লংকানরা। ফলে ২ উইকেটে ১৫৮ রান নিয়ে চা পানের বিরতিতে যায় শ্রীলংকা।

[১১] তৃতীয় সেশনের প্রথম বলেই তাইজুলের বলে নাঈম হাসানের তালুবন্দী হয়ে ফেরেন কুশাল মেন্ডিস। সেশনের দশম ওভারে ধনাঞ্জয়া ডি সিলভকে ব্যক্তিগত ৬ রানে সাকিব ফেরালে ১৮৩ রানে চতুর্থ উইকেটের পতন ঘটে শ্রীলংকার।

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়