শিরোনাম

প্রকাশিত : ০৩ মে, ২০২২, ১০:৫৩ রাত
আপডেট : ২৯ আগস্ট, ২০২২, ০৬:০৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাতারে নির্যাতিত হলেও কর্মরত ১৫ লাখ শ্রমিক সম্মান পাচ্ছে, দাবি ফিফা সভাপতির

স্পোর্টস ডেস্ক : [২] আগামী নভেম্বরে কাতারে বসতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের আসর। সেই উপলক্ষে গত ১০ বছর ধরে কাতারে চলছে স্টেডিয়ামসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের কাজ। যেখানে কাজ করছেন বিশ্বের বিভিন্ন দেশের ১৫ লাখ শ্রমিক। অনেক দিন ধরেই কাতারে শ্রমিক নির্যাতনের অভিযোগ উঠছে।

আশঙ্কাজনক বিষয় হলো, ১০ বছরে দক্ষিণ এশিয়ার সাড়ে ছয় হাজার শ্রমিকের মত্যু হয়েছে এই বিশ্বকাপ আয়োজনে। এই ভয়াবহ পরিসংখ্যান যেন তুড়িতেই উড়িয়ে দিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। কালেরকণ্ঠ

২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত কাতারে মৃত বাংলাদেশি শ্রমিকের সংখ্যা এক হাজার ১৮। কিন্তু গত সোমবার লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত মিলকেন ইনস্টিটিউটে বৈশ্বিক এক সম্মেলনে ফিফা সভাপতি দাবি করেন, নির্যাতিত হলেও এসব শ্রমিক কাজ করে সম্মান পাচ্ছেন, গর্ব করতে পারছেন। তার ভাষায়, আপনি যখন কাউকে কাজ দিচ্ছেন, সেটা কঠিন পরিবেশে হলেও তাকে সম্মান ও গর্ব করার সুযোগ দেওয়া হচ্ছে। আপনি তাকে দান করছেন না। আপনি কাউকে শুধু শুধু কিছু দিয়ে বলছেন না, 'যেখানে আছ থাকো। আমি তোমাকে কিছু দিলাম। এতে আমার খুব ভালো লাগছে।

ইনফান্তিনোর এমন বক্তব্যের পর সঞ্চালক পাল্টা প্রশ্ন করেন, বিশ্বকাপ ফুটবল যে স্টেডিয়ামে খেলা হবে সেগুলো নির্মাণেও?' জবাবে ফিফা সভাপতি বলেন, হ্যাঁ, অবশ্যই। কারণ, এর মাধ্যমে যদি ১৫ লাখ মানুষের অবস্থা বদলানো যায়, তাহলে তো সেটা গর্বের ব্যাপার।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়