শিরোনাম
◈ ‘বন্দুকযুদ্ধ’ বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে সবার ওপরে ছিল কক্সবাজার ◈ দেশের জন্য যুদ্ধ না করেও জালিয়াতি : বাতিল হচ্ছে ভুয়া মুক্তিযোদ্ধার সনদ ◈ ‘কৃষি ট্রেন’ আয় ৩৬০ টাকা, খরচ ৯ লাখ টাকা ◈ এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিলেন হিজবুল্লাহর! ◈ সুষ্ঠু নির্বাচনে শুধু তত্ত্বাবধায়ক সরকারই ‘যথেষ্ট নয়’ ◈ ক্রিকেট বোর্ড শান্তকেই অধিনায়ক হিসেবে রাখতে চায় ◈ চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে হারালো বার্সেলোনা ◈ পাকিস্তান ক্রিকেট বোর্ডের পিচ কৌশলের সমালোচনা করলেন শোয়েব আখতার ◈ বরখাস্ত হচ্ছেন যুক্তরাষ্ট্রের ক্রিকেট কোচ স্টুয়ার্ট ল’ ◈ ছিনতাই প্রতিরোধে আমি ব্যর্থ, প্রয়োজন ছাত্র-জনতার সহযোগিতা, বললেন এডিসি

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ১০:০৩ দুপুর
আপডেট : ২৭ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তান ক্রিকেট বোর্ডের পিচ কৌশলের সমালোচনা করলেন শোয়েব আখতার

স্পোর্টস ডেস্ক: পাকিস্তান একেবারে ভুলে গিয়েছিল দেশের মাটিতে কিভাবে টেস্ট জিততে হয়। সাড়ে তিন বছরের বেশি সময় ধরে ঘরের মাঠে টেস্ট জিততে না পারা পাকিস্তান সেই আক্ষেপ ঘুচিয়েছে মুলতানে দ্বিতীয় টেস্ট দিয়ে। স্পিন সহায়ক উইকেটে স্বাগতিকদের অধরা জয়টা এনে দিয়েছেন দুই স্পিনার নোমান আলী ও সাজিদ খান। এমন উইকেটে সাফল্য পাওয়ায় রাওয়ালপিন্ডিতেও একই পরিকল্পনায় এগিয়েছে তারা। প্রথাগতভাবে পেস সহায়ক হলেও সেখানে স্পিনারদের উল্লাস করতে দেখে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পিচ কৌশলের সমালোচনা করেছেন শোয়েব আখতার।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সাউথ আফ্রিকার বিপক্ষে জয় পাওয়ার পর দেশের মাটিতে আর জিততে পারছিল না পাকিস্তান। মাঝে কয়েকটা টেস্ট ড্র করলেও হোয়াইটওয়াশ হতে হয়েছে বাংলাদেশের কাছে। এবারের সিরিজেও প্রথম টেস্টে জিততে পারেননি শান মাসুদরা। প্রথম ইনিংসে পাঁচশর বেশি রান করেও ইংল্যান্ডের কাছে ইনিংস ব্যবধানে হারতে হয়েছে স্বাগতিকদের। সিরিজ চলাকালীনই নির্বাচক কমিটিতে পরিবর্তন আনে পিসিবি।

যেখানে আজহার মাহমুদ, আলিম দার, হাসান চিমারা এসেই তুরুপের তাস বানিয়েছেন নোমান ও সাজিদকে। স্পিনারদের সহায়তা দিতে মুলতানে দ্বিতীয় টেস্টে বানানো হয় স্পিন স্বর্গ। সেটার ফায়দাও ঠিকঠাক লুটে নিয়েছে পাকিস্তান। নোমান ও সাজিদ মিলে নিয়েছেন ইংল্যান্ডের ২০ উইকেট। তাদের এমন বোলিং পারফরম্যান্সে ইংল্যান্ডকে ১৫২ রানে হারিয়ে সিরিজে ফেরে পাকিস্তান। এমন জয়ের পর তাই পরিকল্পনায় কোন পরিবর্তন আনেনি তারা।

প্রথাগতভাবে রাওয়ালপিন্ডি পেস-সহায়ক উইকেট হলেও সেখানে রাজত্ব করছেন স্পিনাররা। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ১০ উইকেটের সবকটিই নিয়েছেন সাজিদ, নোমান ও জাহিদ মেহমুদ। তাদের স্পিন জাদুর পর সাউদ সাকিলের সেঞ্চুরিতে সিরিজ জয়ের কাছেই আছে পাকিস্তান। এমন উইকেট বানিয়ে জয়ের মনোভাব দেখে সমালোচনা করেছেন শোয়েব। পাকিস্তানের হয়ে সব সংস্করণ মিলে ৪৪৪ উইকেট নেয়া সাবেক পেসারের জানতে চাওয়া, এমন উইকেটে জয় পেয়ে কী হবে।

টেস্ট ম্যাচ স্পেশালের সঙ্গে আলাপকালে শোয়েব বলেন, ‘আপনি যখন কোনো জায়গায় সঠিক লোককে রাখবেন না এবং ভুল মনোভাব নিয়ে এগোবেন, তখন এমনটাই হবে।’ তিনি আরও যোগ করেন, ‘আমরা যে বিভাজন এবং পতন দেখতে পাচ্ছি এটা রাতারাতি ঘটেনি। আমি প্রায়ই আমার অধিনায়কের কাছে অভিযোগ করতাম তুমি কেন এমন মরা উইকেট বানাচ্ছো?

উপমহাদেশে স্পিন সহায়ক উইকেট হলেও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের মাটিতে পেস-বান্ধব উইকেটে খেলতে হয়। পাকিস্তানের সাবেক পেসার পিসিবিকে স্পোর্টিং উইকেটের প্রতি অগ্রাধিকার দিতে বলেছেন। সেই সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে পিচ কৌশলকে স্বার্থপর মনোভাবের বহিঃপ্রকাশ হিসেবে দেখছেন তিনি। শোয়েব বলেন, ‘এখান থেকে (এমন পিচের জয় নিয়ে) আমরা কী করব? ম্যাচ জয়ের জন্য এমন স্বার্থপর মনোভাব দেখিয়ে এই ধরনের স্পিনিং পিচ আমরা বানাতে পারি না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়