শিরোনাম
◈ ‘বন্দুকযুদ্ধ’ বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে সবার ওপরে ছিল কক্সবাজার ◈ দেশের জন্য যুদ্ধ না করেও জালিয়াতি : বাতিল হচ্ছে ভুয়া মুক্তিযোদ্ধার সনদ ◈ ‘কৃষি ট্রেন’ আয় ৩৬০ টাকা, খরচ ৯ লাখ টাকা ◈ এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিলেন হিজবুল্লাহর! ◈ সুষ্ঠু নির্বাচনে শুধু তত্ত্বাবধায়ক সরকারই ‘যথেষ্ট নয়’ ◈ ক্রিকেট বোর্ড শান্তকেই অধিনায়ক হিসেবে রাখতে চায় ◈ চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে হারালো বার্সেলোনা ◈ পাকিস্তান ক্রিকেট বোর্ডের পিচ কৌশলের সমালোচনা করলেন শোয়েব আখতার ◈ বরখাস্ত হচ্ছেন যুক্তরাষ্ট্রের ক্রিকেট কোচ স্টুয়ার্ট ল’ ◈ ছিনতাই প্রতিরোধে আমি ব্যর্থ, প্রয়োজন ছাত্র-জনতার সহযোগিতা, বললেন এডিসি

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ১০:০১ দুপুর
আপডেট : ২৭ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বরখাস্ত হচ্ছেন যুক্তরাষ্ট্রের ক্রিকেট কোচ স্টুয়ার্ট ল’

স্পোর্টস ডেস্ক: ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের লিগ-২ এ নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে বড় ব্যবধানে হেরেছে যুক্তরাষ্ট্র। তারা মাত্র ১৪৪ রানে গুটিয়ে যাওয়ার পর স্কটিশরা ১০ উইকেটে জিতেছে। এই হারের পর বড় সিদ্ধান্ত নিয়ে ফেলেছে যুক্তরাষ্ট্র। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজকরা তাৎক্ষণিকভাবে নিজেদের প্রধান কোচ স্টুয়ার্ট ল’কে বরখাস্ত করতে যাচ্ছে। এই তথ্য জানিয়েছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ।

গতকাল (শুক্রবার) লিগ-২ এর ম্যাচটি অনুষ্ঠিত হয়। যেখানে তিক্ত ফলাফলের পরই মাত্র সাত মাস আগে যুক্তরাষ্ট্রের দায়িত্ব নেওয়া স্টুয়ার্ট ল পদ হারাতে যাচ্ছেন। তবে ম্যাচ হারই কেবল নেপথ্য কারণ নয়, সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র দল পরিচালনায় বেশ কয়েকটি অভিযোগ ছিল। এর মধ্যে রয়েছে ক্রিকেটারদের মাঝে বৈষম্য, অবিশ্বাস ও অধিনায়ক মোনাঙ্ক প্যাটেলসহ ৭-৮ জন সিনিয়র ক্রিকেটারের প্রতি স্বজনপ্রীতি। 

ক্রিকেটার ও কোচের এই বিরূপ সম্পর্কের বিষয়টি আলোচনায় আসে নেদারল্যান্ডস সফরে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা যুক্তরাষ্ট্র ওই টুর্নামেন্টের পর প্রথম ডাচ সফরে যায়। সেই উদ্বেগ শুরুতেই উপড়ে ফেলতে চেয়েছিল যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ড। সেলক্ষ্যে নামিবিয়ায় তাদের সাম্প্রতিক সফর চলাকালে লর বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে তদন্তও চালানো হয়।

৫৬ বছর বয়সী স্টুয়ার্ট ল অস্ট্রেলিয়ার ক্রিকেটার হিসেবে অবসরে যান ২০০৯ সালে। যুক্তরাষ্ট্রের কোচ হওয়ার আগে তিনি শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশে জাতীয় দলসহ বিভিন্ন পর্যায়ে কোচিং করিয়েছেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের প্রধান কোচ হন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগমুহূর্তে। কানাডার বিপক্ষে ৪-০ ব্যবধানে জয় দিয়ে এসাইনমেন্ট শুরু হয় স্টুয়ার্ট ল’র। এরপর বাংলাদেশকে সিরিজ হারিয়ে তার দল বিশ্বকাপের অভিষেক আসরেই সুপার এইটে ওঠে।

তবে বিশ্বকাপে শুরু হওয়া যুক্তরাষ্ট্রের সেই স্বপ্নের যাত্রায় ধাক্কা লাগতে শুরু করে নেপাল সিরিজে। যেখানে তারা হোয়াইটওয়াশ হয়েছে। এরপর গতকাল স্কটিশদের কাছে ওয়ানডে ম্যাচ হেরেছে ১০ উইকেটে।

স্টুয়ার্ট ল’র বিদায়ে যুক্তরাষ্ট্রের অন্তর্বর্তীকালীন কোচ হতে পারেন সহকারী কোচ ভিনসেন্ট বিনয় কুমার। এ ছাড়া তাদের সাবেক অফস্পিনার উসমান রফিক হচ্ছেন সহকারী কোচ। চলমান বিশ্বকাপ বাছাই লিগ-২ এ নেপাল-স্কটল্যান্ডের বিপক্ষে বাকি ৩ ওয়ানডেতে তারা দায়িত্ব পালন করবেন।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়