শিরোনাম
◈ কাশ্মীরি শিখনারীদের কাছে ইসলামের জনপ্রিয়তা তুঙ্গে! ◈ সাড়ে ৩ বছর পর হোম গ্রাউন্ডে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান ◈ ইরানে ইসরায়েলের হামলা:  যা বলল সৌদি আরব ◈ ‘কৃষিপণ্য স্পেশাল ট্রেন’ প্রথম দিনে আয় ৩৬০ টাকা, লোকসান ৯ লাখ ◈ তিন ফরম্যাটেই নেতৃত্ব ছাড়ছেন শান্ত ◈ রোহিঙ্গা সঙ্কটে ডব্লিউএফপিকে যুক্তরাষ্ট্রের ১২১ মিলিয়ন ডলারের সহায়তা ◈ যুক্তরাষ্ট্রে বাংলাদেশের অর্থ উপদেষ্টা ও ব্যাংকের গভর্নরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত: রাষ্ট্রদূত আনসারী ◈ ইরানে ইসরায়েলের অতর্কিত হামলার নিন্দা জানালো সৌদি-মালয়েশিয়া ◈ ট্রাকচাপায় নরসিংদীতে অটোরিকশার ৬ যাত্রী নিহত ◈ প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেছেন সেনাবাহিনী প্রধান

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২৪, ১১:৫৪ দুপুর
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০৪:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শন পোলকের কাছে সাকিব দুর্দান্ত, সেরা অশ্বিন ও স্টোকস

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট খেলে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় বলতে চেয়েছিলেন সাকিব আল হাসান। তবে তারকা অলরাউন্ডারের সেই চাওয়ার পূর্ণতা পায়নি। সাকিবের না থাকায় প্রোটিয়াদের বিপক্ষে একাদশ সাজাতে কাঠখড় পোড়াতে হয়েছে সেটা স্পষ্টতই ছিল। কারণ ব্যাটার জাকের আলী অনিককে খেলাতে গিয়ে একজন পেসার কম খেলাতে হয়েছে বাংলাদেশকে। হাসান মাহমুদ একা থাকায় স্বাগতিকরা খানিকটা যে ভুগেছে সেটার ধারণাও পাওয়া গেছে।

সাকিবের না থাকা টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। সাবেক অধিনায়ক খেললেই বাংলাদেশ জিতে যেতো এটাও হয়ত নয়। তবে স্বাগতিকরা আরও ভালো চ্যালেঞ্জ দিতে পারতো সেটার উদাহরণ হয়ত তাইজুল ইসলাম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিবের না থাকা তাই বড় ধাক্কা হিসেবে দেখেছেন শন পোলক। যদিও তার না খেলার নেপথ্যে যেতে চান না সাবেক প্রোটিয়া ক্রিকেটার। - ক্রিকফ্রেঞ্জি

বাংলাদেশ সিরিজে ধারাভাষ্য দিতে এসে পোলক বলেন, সাকিবের না থাকাটা বাংলাদেশের জন্য বড় ধাক্কা। সে ভালো ব্যাটিং করতে পারে। তার বাঁ হাতের ঘূর্ণিও বেশ কার্যকরী। জানি না নেপথ্যে কী আছে (সাকিবের না থাকার বিষয়ে)। আমি আসলে এসব জানতেও আগ্রহী নই।

খেলোয়াড়ি জীবনে নিজে অলরাউন্ডার ছিলেন পোলক। পেস বোলিংয়ের সাথে ব্যাটিংটাও বেশ ভালো করতেন সাউথ আফ্রিকার সাবেক এই ক্রিকেটার। টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটেই ৩ হাজার রান ও ৩০০ উইকেটের ডাবল ছোঁয়া প্রথম ক্রিকেটার তিনি। তিন ফরম্যাট মিলে পোলকের রান অবশ্য সাড়ে ৬ হাজার ছাড়িয়েছে। বল হাতে টেস্টে ৪২১, ওয়ানডেতে ৩৯৩ এবং টি-টোয়েন্টি নিয়েছেন ১৫ উইকেট।

এমন বর্ণীল ক্যারিয়ারের অলরাউন্ডারের কাছে তাই জানতে চাওয়া হলো তার কাছে সেরা অলরাউন্ডারকে। সাম্প্রতিক সময়ে খেলা ক্রিকেটারদের মাঝে পোলকের সবচেয়ে বেশি পছন্দ বেন স্টোকস। ব্যাটে-বলে যে কোনদিন দলকে টেস্ট জেতানোর সামর্থ্য রাখেন ইংল্যান্ডের অধিনায়ক, সেটাও মনে করিয়ে দিলেন তিনি। স্পিনার হিসেবে বেশি পরিচিত হলেও রবিচন্দ্রন অশ্বিনকেও রাখলেই পছন্দের অলরাউন্ডারদের তালিকায়। সেই সঙ্গে বর্তমান সময়ে যাকে তাকে অলরাউন্ডার তকমা দিয়ে দেয়াতে খানিকা আপত্তি আছে আফ্রিকার সাবেক এই ক্রিকেটারের।

পোলক বলেন, অনেক কঠিন প্রশ্ন করে ফেলেছেন। অশ্বিনের রেকর্ড বেশ ভালো। বেন স্টোকস রয়েছে। অনেকেই ভালো রয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটের কারণে আসলে এদের আধিক্য দেখা যাচ্ছে। কেউ কিছু ওভারের সাথে কিছু চার-ছক্কা হাঁকাতে পারলেই আমরা ভাবি এই যে অলরাউন্ডার। কিন্তু জেনুইন অলরাউন্ডার হচ্ছে যারা কিনা আরও একটু ভালো। ফলে স্টোকস অশ্বিন কাছাকাছি রয়েছে। বোলিং এবং ব্যাটিংয়ে দুটিতেই দারুণ তারা। অশ্বিন বোলিংয়ে বেশি ভালো, ব্যাটও ভালো করছে সেঞ্চুরি করলো অনেকগুলো। দলে অবদান রাখছে। তারাই মনে হয়।

স্টোকস ও অশ্বিনকে পছন্দের শীর্ষে রাখা পোলকের কাছে অলরাউন্ডার হিসেবে সাকিব দুর্দান্ত। তিনি বলেন, আসলে দূর থেকে দেখলে, আমি তার পারফরম্যান্সের বিস্তারিত জানতে পারব না। আমার চেয়ে আপনারাই হয়ত তাকে বেশি দেখেছেন, বেশি জানবেন। সবাই তাকে সমর্থন করে, সম্মান করে। দক্ষিণ আফ্রিকা সফরে শেষবার সে যায়নি। সেখানে দেখিনি তাকে। ব্যাট হাতে তার যে গড়, দলকে বারবার নেতৃত্ব দিয়ে যাওয়া, সিনিয়র প্লেয়ার, ব্যাটিং-বোলিং মিলিয়ে আমার কাছে মনে হয় সে দুর্দান্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়