শিরোনাম
◈ (২৬ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ মানবাধিকার লঙ্ঘনকারী কাউকে শান্তিরক্ষা মিশনে পাঠানো হবে না: জাতিসংঘকে সেনাপ্রধান ◈ থাইল্যান্ডে ভ্রমণপ্রত্যাশী বাংলাদেশি নাগরিকদের জন্য ই-ভিসা চালুর সিদ্ধান্ত ◈ জবি ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ্যে এলো ◈ ১৫ কোটি টাকায় বিক্রি হচ্ছে এক কপি ‘দ্য লিটল প্রিন্স’ ◈ ক্রেস্টে শেখ হাসিনার নাম, সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ◈ নিলামে উঠবে আওয়ামী এমপি-মন্ত্রীদের ১৮ বিলাসী গাড়ি ◈ এমপি হোস্টেলে ৫ই আগস্টের পর দুটি ভবন ছাড়া বাকি সব ভবন খালি ◈ ব্যাংকের ভেতরেই ব্যাগ কেটে গ্রাহকের পেনশনের লাখ টাকা চুরি (ভিডিও) ◈ ইউরোপের অর্ধেক মুসলিম বৈষম্যের মুখে, বর্ণবাদ উদ্বেগজনক বৃদ্ধি

প্রকাশিত : ২৫ অক্টোবর, ২০২৪, ০৬:২১ বিকাল
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দক্ষিণ আফ্রিকার কাছে বাংলাদেশের পরাজয়ে ভারত বিপদে!

স্পোর্টস ডেস্ক: ক’দিন আগে মিরপুর মাঠে সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে বাংলাদেশ দল। চতুর্থ দিনেই ৭ উইকেটের বড় ব্যবধানে স্বাগতিকদের হারায় দক্ষিণ আফ্রিকা। 

বাংলাদেশ দলের এই হারে বিপদ বেড়েছে ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল রোহিত শর্মার দলের। শুধু ভারত নয়, চাপে পড়ল অস্ট্রেলিয়াও। 
২১ অক্টোবর মাঠে গড়ানো ম্যাচটির আগে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ছিল ৩৮.৮৯ শতাংশ। জয়ের পর তা হয়েছে ৪৭.৬২। ফলে তারা নিউজিল্যান্ড (৪৪.৪৪) এবং ইংল্যান্ডকে (৪৩.০৬) টপকে চারে উঠে এসেছে। ফাইনালে ওঠার দাবিদার এবার তারাও। বাংলাদেশ সপ্তম স্থানে আছে ৩০.৫৬ শতাংশ পয়েন্ট নিয়ে।

এদিকে ভারত ৬৮.০৬ শতাংশ পয়েন্ট নিয়ে এখন সবার উপরে থাকলেও ফাইনালের নিশ্চয়তা নেই। ফাইনালে উঠতে গেলে তাদের বাকি সাতটি টেস্টে অন্তত চারটি জয় এবং একটি ড্র করতে হবে। তা হলে পয়েন্ট শতাংশ হবে ৬৫.৭৯। সে ক্ষেত্রে ফাইনালে জায়গা নিশ্চিত হবে।
আর ভারত যদি চারটি টেস্ট জেতে এবং একটিও ড্র করতে না পারে তাহলে পয়েন্ট শতাংশ হবে ৬৪.০৪। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, এমনকি শ্রীলঙ্কার জন্যও ফাইনালের দরজা খুলে যাবে।

দক্ষিণ আফ্রিকা বাকি সব ম্যাচে জিতলে তাদের পয়েন্ট শতাংশ হবে ৬৯.৪৪। অস্ট্রেলিয়া এখন ৬২.৫০ পয়েন্ট শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে। তারা চারটি টেস্ট জিতলে এবং একটি ড্র হলে ৬২.২৮ পয়েন্ট শতাংশে শেষ করবে এবং ফাইনালের দৌড়ে থাকবে। তবে ফলাফল তাদের পক্ষে না গেলে আরও নীচে নেমে যেতে পারে। ৫৫.৫৬ পয়েন্ট শতাংশ নিয়ে কিছুটা হলেও এই দৌড়ে রয়েছে শ্রীলঙ্কা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়