শিরোনাম

প্রকাশিত : ২৩ অক্টোবর, ২০২৪, ০৭:১৬ বিকাল
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিপর্যয় কাটিয়ে ৮১ রানের লিডে বাংলাদেশ, সেঞ্চুরির অপেক্ষায় মেহেদী মিরাজ

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হয়তো বা টেস্ট জেতা যাবে না। তবে ইনিংস ব্যবধানে হারের সম্ভাবনা দূরে ঠেলে দিয়েছে টাইগার ক্রিকেটাররা। এক কথায় বিপর্যয় কাটিয়ে উঠেছে স্বাগতিক বাংলাদেশ। তৃতীয় দিনের খেলায় হিরো বনে গেলেন মেহেদী হাসান মিরাজ ও জাকের আলী। এই দু’জনের ব্যাটিং দৃঢ়তায় বাংলাদেশ এখন ৮১ রানের লিডে রয়েছে। 

আগের দিন ৩ উইকেটে ১০১ রান করেছিলো বাংলাদেশ। বুধবার তৃতীয় দিনের শুরুতেই তিন উইকেট হারিয়ে ইনিংস হারের শঙ্কা ভালোভাবেই চোখ রাঙানি দিতে শুরু করেছিল বাংলাদেশকে। কিন্তু মেহেদী হাসান মিরাজ ও জাকের আলীর রেকর্ড জুটিতে সেই চাপ সামলে দারুণ লড়াই করছে টাইগাররা। আলোকস্বল্পতার কারণে তৃতীয় দিনের খেলা আগেভাগে শেষ হওয়ার আগে ৮১ রানে এগিয়ে ছিল স্বাগতিকরা।

বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত সময়ের প্রায় দেড় ঘণ্টা আগে বন্ধ হয় তৃতীয় দিনের খেলা। মাঝে এক পশলা বৃষ্টির কারণে বিঘিœত হয় খেলার। এরপর পাঁচ ওভারের খেলা হতেই আলোকস্বল্পতার কারণে খেলা বন্ধ রাখেন আম্পায়াররা। এরপর আর কোনো বল মাঠে গড়ায়নি। ৭ উইকেটে ২৮৩ রানে চতুর্থ দিনের খেলা শুরু করবেন মিরাজ (৮৭) ও নাঈম হাসান (১৬)।

এর আগে ৩ উইকেটে ১০১ রান নিয়ে দিনের খেলা শুরু করেন মাহমুদুল হাসান জয় ও মুশফিকুর রহিম। দিনের চতুর্থ ওভারেই এই দুই ব্যাটারকে ফিরিয়ে আগের দিনের প্রতিরোধ গুঁড়িয়ে দেন কাগিসো রাবাদা।

৩২তম ওভারের প্রথম বলে অফ-স্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দেন ৪০ রান করা জয়। তৃতীয় বলে ৩৩ রান করা মুশফিকের স্টাম্প আবার ল-ভ- করে দেন রাবাদা। প্রথম ইনিংসের মতো এবারও ডানহাতি এই পেসারের ইনসুইং ডেলিভারিতে বোল্ড হন টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক।

তিন ওভার পর কেশব মহারাজের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৭ রান করা লিটন। এরপর মধ্যাহ্ন ভোজের বিরতির আগ পর্যন্ত জাকেরকে নিয়ে কোনো বিপদ ছাড়াই পার করেন মিরাজ। পরিস্থিতি বুঝে কখনও আক্রমণাত্মক ব্যাটিং আবার কখনও রক্ষণাত্মক ভঙ্গিতে খেলে দলকে লিড এনে দেন এই দুই ব্যাটার।

এর মাঝেই ক্যারিয়ারের নবম অর্ধশতক তুলে নেন মিরাজ। সঙ্গীর পথ ধরে বিরতির পর অভিষেক টেস্টে ফিফটি তুলে নেন জাকেরও।

এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের হয়ে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়েন মিরাজ ও জাকের। ভেঙে দেন ২০০৩ সালে চট্টগ্রাম টেস্টে হাবিবুল বাশার ও জাভেদ ওমরের দ্বিতীয় উইকেটে গড়া ১৩১ রানের জুটির রেকর্ড।

৫৮ রানে জাকের মহারাজের এলবিডাব্লিউর ফাঁদে পড়লে ভাঙে সপ্তম উইকেটে ১৩৮ রানের জুটিটি। দিনের বাকিটা সময় নাঈমকে নিয়ে কোনো বিপদ ছাড়া পার করেন মিরাজ। ওভার নষ্ট হওয়া খানিকটা পুষিয়ে দিতে বৃহস্পতিবার চতুর্থ দিনের খেলা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়