শিরোনাম
◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য  ◈ বঙ্গভবনের ব্যারিকেড ভাঙার চেষ্টা, বিক্ষোভের সময় সংঘর্ষে ২ শিক্ষার্থীসহ আহত ৩(ভডিও) ◈ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা ◈ তিন দিনের মাথায় ফের সোনার দামে নতুন ইতিহাস ◈ পরীক্ষা দিতে আসা ছাত্রলীগ নেতাকে পুলিশে দিল জগন্নাথ শিক্ষার্থীরা ◈ জামিন পেলেন সাবেক প্রতিমন্ত্রী মাহবুব আলী ◈ বুধবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ◈ রাষ্ট্রপতিকে অপসারণের বিষয়ে এখন পর্যন্ত উদ্যোগ নেওয়া হয়নি : প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব (ভিডিও) ◈ সেন্টমার্টিনে পর্যটকরা যেতে পারবেন, তবে থাকছে নানান বিধি নিষেধ (ভিডিও)

প্রকাশিত : ২২ অক্টোবর, ২০২৪, ০৫:০২ বিকাল
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যয় কমাতে কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়লো ক্রিকেট

স্পোর্টস ডেস্ক: দুই যুগ পর গতবারের কমনওয়েলথ গেমসে ফিরেছিল ক্রিকেট। কিন্তু গ্লাসগোতে আগামী আসর থেকে বাদ পড়েছে উপমহাদেশের জনপ্রিয় খেলাটি। ২০২২ বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে টি-টোয়েন্টি ফরম্যাটে কেবল মেয়েদের খেলা হয়েছিল। এর আগে ১৯৯৮ সালে কুয়ালালামপুরের আসরে ওয়ানডে ফরম্যাটে ছেলেদের ক্রিকেট হয়েছিল। ২০২৬ সালের গ্লাসগো গেমসে ক্রিকেটই থাকছে না। অলআউট স্পোর্টস

মঙ্গলবার এক বিবৃতিতে কমনওয়েলথ গেমসের প্রধান নির্বাহী জানান, ভবিষ্যত গেমসের ব্যয় কমানো এবং পরিবেশ সুরক্ষার কথা বিবেচনা করে ক্রিকেট, ফিল্ড হকি, শুটিং, ব্যাডমিন্টন ও কুস্তিসহ আরও বেশ কিছু ইভেন্ট গ্লাসগোর আসর থেকে বাদ পড়ছে।

বার্মিংহ্যাম গেমসে ক্রিকেটের প্রত্যাবর্তনের আসরে ভারতকে হারিয়ে সোনা জিতেছিল অস্ট্রেলিয়ার মেয়েরা। ব্রোঞ্জ জেতে নিউ জিল্যান্ড। এর আগে ১৯৯৮ সালের গেমসে অস্ট্রেলিয়াকে হারিয়ে সোনা জিতেছিল দক্ষিণ আফ্রিকা। সেবারও ব্রোঞ্জ জেতে নিউ জিল্যান্ড।

কমনওয়েলথ গেমস থেকে এমন সময় ক্রিকেট বাদ দেওয়া হলো যখন অলিম্পিক গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২৮ লস অ্যাঞ্জেলেস আসর দিয়ে ১২৮ বছর পর অলিম্পিক গেমসে ক্রিকেট খেলা হবে। টি-টোয়েন্টি ফরম্যাটে মাঠে গড়াবে ছেলে ও মেয়েদের ইভেন্ট।

এছাড়াও গত বছর চীনের হাংঝুতে অনুষ্ঠিত এশিয়ান গেমসেও ক্রিকেট ফিরেছিল। টি-টোয়েন্টি ফরম্যাটে ছেলে ও মেয়েদের উভয় ইভেন্টে সোনা জিতেছিল ভারত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়