শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ◈ রাষ্ট্রপতি যখন সংসদ ভেঙে দিয়েছেন, তখনই প্রধানমন্ত্রীর পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে: ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ◈ শেখ হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য মিথ্যাচার: আসিফ নজরুল (ভিডিও) ◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা ◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন 

প্রকাশিত : ২১ অক্টোবর, ২০২৪, ১১:৩৭ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে

স্পোর্টস ডেস্ক: ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের অংশগ্রহণ নিয়ে চলছে নাটকীয়তা। পাকিস্তানে গিয়ে রোহিত-কোহলিরা খেলবে কি না, তা এখনও চূড়ান্ত নয়। সম্প্রতি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) চেয়ারম্যান রিচার্ড টমসন বলেছেন,  ভারতকে ছাড়া চ্যাম্পিয়ন্স ট্রফি কোনও বিকল্প হতে পারে না। বরং অন্য রাস্তা খোঁজার পরামর্শ ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের।

তিনি বলেন, ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে না খেললে সেটা ক্রিকেটের জন্য ভালো হবে না। মজার ব্যাপার হলো, সাবেক বিসিসিআই সচিব জয় শাহ এখন আইসিসি চেয়ারম্যান। তিনি হয়তো এক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারবেন। এখানে ভৌগলিক রাজনীতি এবং ক্রিকেটীয় রাজনীতির ব্যাপার আছে। আমি আশা করি, তারা একটা পথ খুঁজে বের করবে। 
এদিকে ইসিবি চেয়ারম্যানের এমন দাবির পরই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে ভারতকে রাজি করাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নতুন এক প্রস্তাবনা দিয়েছে। এবার আরও এক ধাপ এগিয়ে ভারতকে তাদের নিজ দেশ থেকে আসা-যাওয়ার সুযোগও দেয়ার প্রস্তাব দেয়া হয়েছে। খবর ক্রিকেটপাকিস্তান

ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) এক প্রতিবেদনে বলা হয়েছে, পিসিবি ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) প্রস্তাব দিয়েছে, নিরাপত্তা শঙ্কার কারণে ভারত পাকিস্তানে থাকতে না চাইলে তারা দিল্লি বা চ-ীগড়ে ক্যাম্প করতে পারে। এরপর চার্টার্ড ফ্লাইটে লাহোরে গিয়ে ম্যাচ খেলতে পারবে। তবে এখনও পর্যন্ত কোনো লিখিত চুক্তি হয়নি।

জানা গেছে, ভারতের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে দু’দেশের উচ্চ পর্যায়ের মধ্যে আলোচনা চলছে। পিসিবির পরিকল্পনা অনুযায়ী, ভারতের ম্যাচগুলো সীমান্তের কাছাকাছি লাহোরে আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে, যাতে ভারতের যাতায়াত সহজ হয়।

২০২৫ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত লাহোর, রাওয়ালপিন্ডি ও করাচিতে চ্যাম্পিয়নস ট্রফির আসর বসার কথা। ভারতের প্রথম ম্যাচ ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের বিপক্ষে লাহোরে। এরপর ২৩ ফেব্রুয়ারি পাকিস্তান ও ২ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচ রয়েছে।

এদিকে, ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিক বা না নিক, লাহোরেই ফাইনাল আয়োজনের ইচ্ছা রয়েছে পিসিবির। তবে হাইব্রিড মডেলও বিবেচনায় রয়েছে। যদি ভারত পাকিস্তানে খেলতে না যায়, তাহলে আইসিসি ম্যাচগুলো অন্য ভেন্যুতে, যেমন দুবাই বা শ্রীলঙ্কায় সরিয়ে নেয়ার কথা ভাবছে।

ভারত শেষবার পাকিস্তানে সিরিজ খেলেছিল ২০০৮ সালে, আর পাকিস্তান ২০১২-১৩ মৌসুমে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ খেলেছিল। ১৯৯৬ সালের পর প্রথমবার পাকিস্তানে আইসিসির কোনো বড় ইভেন্ট হতে চলেছে, যদি চ্যাম্পিয়নস ট্রফি সেখানেই অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়