শিরোনাম
◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে ◈ বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের (ভিডিও)

প্রকাশিত : ২০ অক্টোবর, ২০২৪, ০৭:২২ বিকাল
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিরিজের প্রথম টেস্টে সোমবার বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি

নিজস্ব প্রতিবেদক: টেস্ট সিরিজে স্বাগতিক পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর ভারতের কাছে একই পরিণতি ভোগ করে ক’দিন আগে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। এবার তাদের সামনে দক্ষিণ আফ্রিকা। পেছনের দুই টেস্ট সিরিজে জয় ও পরাজয়ের অভিজ্ঞতা নিয়ে সোমবার মাঠে নামবে বাংলাদেশের ওরা ১১ জন। মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে সকাল সাড়ে ৯টায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ।  
এই টেস্ট সিরিজকে সামনে রেখে চান্ডিকা হাথুরুসিংহের অধীনে অনুশীলন শুরু করেছিল বাংলাদেশ দল। কিন্তু নাজমুল হোসেন শান্তর দল সিরিজ খেলতে নামছে ফিল সিমন্সের অধীনে। নতুন কোনো পরিকল্পনা না পাওয়ায় প্রথম টেস্টে মিরপুরে খেলার অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চাইছেন বাংলাদেশ অধিনায়ক।

গত বুধবার সাবেক হেড কোচ হাথুরুসিংহেকে বরখাস্ত করার ঘোষণা দিয়ে নতুন কোচ হিসেবে সিমন্সের নাম ঘোষণা করেছিলেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। দলের দায়িত্ব নিতে পরদিনই বাংলাদেশে আসেন সিমন্স।

প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্ট শুরুর আগের দিন রোববার সংবাদ সম্মেলনে শান্ত জানান, ম্যাচের জন্য নতুন কোচ এখনও তেমন কোনো পরিকল্পনা করেননি। তিনি আপাতত দলের অবস্থা বোঝার চেষ্টা করছেন।

এখন পর্যন্ত খুব বেশি পরিকল্পনা দেননি। কারণ নতুন মানুষ উনি, বোঝার চেষ্টা করছেন। কিন্তু আমরা যারা খেলোয়াড়রা আছি বা অধিনায়ক হিসেবে আমি জানি যে, আমি কী করতে চাই এই টেস্ট ম্যাচটাতে, আমাদের টিমটা কীভাবে খেলতে চায়। তাই প্রত্যেকটা খেলোয়াড় তার দায়িত্ব সম্পর্কে অবগত আছেন।

কোচ কোনো পরিকল্পনা না দিলেও নিজের করা পরিকল্পনায় প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামার কথা জানান অধিনায়ক শান্ত। এক্ষেত্রে মিরপুরে ক্রিকেটারদের আগের অভিজ্ঞতার ওপর জোর দেন তিনি।

কোচকে আমি আমার ওই প্ল্যানটা শেয়ার করেছি, যেটাতে কোচ একমত। আমি মনে করি যে, যেহেতু আমরা এই মাঠে অনেক ম্যাচ খেলেছি, আমাদের খুব ভালো একটা অভিজ্ঞতা আছে। তো ওই অভিজ্ঞতাটাই কাজে লাগাব। আগের কোচ বা এই কোচ এতকিছু মেলানোর আমি কিছু মনে করি না কারণ, খেলোয়াড়রা অনেক অভিজ্ঞ এই মাঠে খেলার জন্য।

হাথুরুসিংহে চলে যাওয়ায় দল তাকে মিস করবে কি না জানতে চাওয়া হলে কিছুটা ঘুড়িয়ে উত্তর দিয়ে শান্ত বলেন, অবশ্যই, ভালো সময়, খারাপ খারাপ সময় দুটিই ছিল। আমরা ওই সময় বেশ কিছু ম্যাচ জিতেছি, বেশ কিছু ম্যাচ হেরেছি। কিন্তু আমাদের সামনের দিকে দেখতে হবে। তাই এখন আর পেছনে তাকিয়ে লাভ নেই। আমার মনে হয়, আমরা সামনের ম্যাচটা কত ভালোভাবে খেলি এটা গুরুত্বপূর্ণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়