শিরোনাম
◈ ‘মেগা বাঁধ’ ঘিরে চীন-দিল্লি উত্তেজনা ◈ রাজধানীতে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর অভিযান (ভিডিও) ◈ বিপিএলে সিলেট স্ট্রাইকার্স থেকে মাশরাফিকে বাদ দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ◈ আবুধাবি টি-টেন ক্রিকেটে বাংলা টাইগার্সে সাকিবের পর তাওহীদ হৃদয় সুযোগ পেলেন ◈ দুই কুশলের ব্যাটিং তা-বে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতলো শ্রীলঙ্কা ◈ অস্ট্রেলিয়াকে বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা ◈ পাকিস্তানে ভারত খেলতে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান ইসিবির ◈ চাপাতি নিয়ে দুর্ধর্ষ ছিনতাইয়ের লোমহর্ষক বর্ণনা, অস্ত্রসহ গ্রেফতার ৩ (ভিডিও) ◈ সংস্কারের ধীর গতি ও কাজের গুরুত্ব নির্ধারণ নিয়ে সমালোচনা, যা বলছেন উপদেষ্টারা ◈ সিনওয়ারের শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ১১:২৮ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অস্ট্রেলিয়াকে বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক: বেথ মুনি, তাহলিয়া ম্যাকগ্রা ও এলিস পেরিরা ছোট ছোট অবদান রাখলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৪ রানের বেশি তুলতে পারেনি অস্ট্রেলিয়া। মাঝারি লক্ষ্য তাড়ায় তাজমিন ব্রিটস দ্রুত ফিরলেও প্রোটিয়াদের পথ হারাতে দেননি লরা উলভার্ট ও অ্যানেকে বোস। তাদের দুজনের ৯৬ রানের জুটিতে জয়ের ভিত গড়ে দক্ষিণ আফ্রিকা। হাফ সেঞ্চুরির আগে উলভার্ট ফিরলেও দক্ষিণ আফ্রিকাকে ফাইনালে তুলে মাঠ ছেড়েছেন অপরাজিত ৭৪ রানের ইনিংস খেলা বোস। -ক্রিকফ্রেঞ্জি

প্রোটিয়াদের কাছে ৮ উইকেটের হারে প্রথমবারের মতো ফাইনাল খেলা হচ্ছে না অস্ট্রেলিয়া। ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত সবগুলো বিশ্বকাপের ফাইনালে খেলেছে তারা। যেখানে ছয়টিতে শিরোপা জেতা অজিরা হেরেছে একটি ম্যাচে। এদিকে এবারই প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তাদের প্রতিপক্ষ দ্বিতীয় সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড মাঝে জয় পাওয়া দল।

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মেগান শুট ও অ্যাশলে গার্ডনারের করা ইনিংসের প্রথম দুই ওভারে ৪ রানের বেশি তুলতে পারেনি ব্রিটস ও উলভার্ট। তবে পরের দুই ওভারে ২১ রান যোগ করেছেন তারা দুজন। দ্রুত রান তুলতে গিয়ে ইনিংসের পঞ্চম ওভারে উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। অ্যানাবেল সাদারল্যান্ডের লেংথ ডেলিভারিতে বোল্ড হয়েছেন ব্রিটস। প্রোটিয়া ওপেনার ফিরেছেন ১৫ বলে ১৫ রানের ইনিংস খেলে।

তিনে নেমে উলভার্ট দারুণভাবে সঙ্গ দিতে থাকেন বোস। দক্ষিণ আফ্রিকার প্রথম ব্যাটার হিসেবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন উলভার্ট। ৫০০ রান করা ১৮ ব্যাটারের মাঝে সবচেয়ে বেশি গড় (৪৫.৮১)। উলভার্ট ও বোসের ব্যাটে ১০ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে ৭৪ রান তোলে প্রোটিয়ারা। হাফ সেঞ্চুরির পথে তারা দুজনই সমান তালে ছুটছিলেন। তবে জর্জিয়া ওয়ারেহামের বিপক্ষে মারা ছক্কা-চারে এগিয়ে যান বোস।
গার্ডনারের অফ স্টাম্পের বাইরের ফুলার লেংথ ডেলিভারিতে এক্সট্রা কভারে ড্রাইভ করে দুই রান নিয়ে ৩১ বলে হাফ সেঞ্চুরি করেছেন। হাফ সেঞ্চুরির পরই অবশ্য ফিরতে পারতেন বোস। তবে সরাসরি থ্রোতে নন স্ট্রাইক প্রান্তের স্টাম্প ভাঙতে পারেননি ফোবি লিচফিল্ড। তবে ওইভারে উলভার্টকে বিদায় করেছেন সাদারল্যান্ড। ডানহাতি পেসারের উড়িয়ে মারতে গিয়ে আউট হয়েছেন ম্যাকগ্রার হাতে ক্যাচ দিয়ে।

সাউথ আফ্রিকার অধিনায়ককে ফিরতে হয় ৩৭ বলে ৪২ রানের ইনিংস খেলে। উলভার্টের বিদায়ে ভাঙে বোসের সঙ্গে ৯৬ রানের অনবদ্য জুটি। তবে ক্লো ট্রায়নকে সঙ্গে নিয়ে প্রোটিয়াদের জয় নিশ্চিত করেন বোস। ম্যাচসেরা হওয়া ডানহাতি ব্যাটার ৮ চার ও এক ছক্কায় খেলেছেন অপরাজিত ৭৪ রানের ইনিংস। অস্ট্রেলিয়ার হয়ে দুটি উইকেটই নিয়েছেন সাদারল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারে বিশ্বকাপে টানা ১৫ জয়ের পথচলা শেষ হয়েছে অজিদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়