শিরোনাম
◈ বাংলাদেশে বর্তমানে ৪ কোটি ১৭ লাখ মানুষ চরম দরিদ্র: জাতিসংঘ ◈ দেশে ফিরতে সাকিব আমাকে ফোন দিয়েছিল: আসিফ নজরুল ◈ ‘মেগা বাঁধ’ ঘিরে চীন-দিল্লি উত্তেজনা ◈ রাজধানীতে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর অভিযান (ভিডিও) ◈ বিপিএলে সিলেট স্ট্রাইকার্স থেকে মাশরাফিকে বাদ দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ◈ আবুধাবি টি-টেন ক্রিকেটে বাংলা টাইগার্সে সাকিবের পর তাওহীদ হৃদয় সুযোগ পেলেন ◈ দুই কুশলের ব্যাটিং তা-বে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতলো শ্রীলঙ্কা ◈ অস্ট্রেলিয়াকে বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা ◈ পাকিস্তানে ভারত খেলতে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান ইসিবির ◈ চাপাতি নিয়ে দুর্ধর্ষ ছিনতাইয়ের লোমহর্ষক বর্ণনা, অস্ত্রসহ গ্রেফতার ৩ (ভিডিও)

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ১১:২৭ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তানে ভারত খেলতে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান ইসিবির

স্পোর্টস ডেস্ক: ২০০৮ সালের পর আর পাকিস্তান সফরে যায়নি ভারত। পাকিস্তানের অনুষ্ঠেয় আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত শেষ পর্যন্ত যাবে কিনা সেই ব্যাপারেও স্পষ্ট করে কিছু বলেনি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। শেষ পর্যন্ত ভারত পাকিস্তানে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান জানিয়েছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রিচার্ড থম্পসন।

কূটনৈতিক কারণে লম্বা সময়ে ধরে পাকিস্তান সফরে যাচ্ছে না ভারত। শুধুমাত্র আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ইভেন্টগুলোতেই এই দুই দেশের দেখা হয়ে থাকে। এমনকি পাকিস্তানে গত বছরের এশিয়া কাপও খেলেনি ভারত।

যার কারণে ‘হাইব্রিড মডেল’ সামনে আনা হয় এবং যৌথ আয়োজক হিসেবে শ্রীলঙ্কাকে দায়িত্ব দেয়া হয়। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতেও হতে পারে এমনই কিছু। যদিও তেমনটা চান না থম্পসন। তার মতে ক্রিকেটীয় ভূ-রাজনীতির কথা বিবেচনা করে হলেও পাকিস্তানে যাওয়া উচিত ভারতের।

আর তেমনটা না হলে আইসিসির পরবর্তী সভাপতি এবং বিসিসিআইয়ের বর্তমান সেক্রেটারি জয় শাহকে বিকল্প ব্যবস্থা খুঁজে নিতে বলেছেন এই ক্রীড়া সংগঠক।

তিনি বলেন, ‘চ্যাম্পিয়নস ট্রফিতে না খেললে ভারতের ক্রিকেটের স্বার্থ রক্ষা হবে না। এখানে মজার একটা ব্যাপার আছে। জয় শাহ যিনি বিসিসিআইয়ের সাবেক সচিব ও বর্তমানে আইসিসির চেয়ারম্যান, তাকে বড় ভূমিকা রাখতে হবে। এখানে ভূরাজনীতি আছে। ক্রিকেটীয় ভূরাজনীতির ব্যাপারও আছে। আমার মতে তারা একটা সমাধানের পথ খুঁজে বের করবে। খুঁজে বের করতে হবে।’

দুই দল বিশ্বের যে প্রান্তেই খেলুক না কেন, তখন নিরাপত্তার বিষয়টি সামনে চলে আসবে। সেটাই মূল চালিকাশক্তি হিসেবে কাজ করবে। তবে এটাও আমি জানি যে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কটা ধরে রাখবে। নিউইয়র্কে বিশ্বকাপে (টি-টোয়েন্টি) খেলার সময় সেটা দেখেছি।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, আফগানিস্তান- এই আটটি দল নিয়ে পাকিস্তানে মাটিতে আগামী ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা রয়েছে। ২৯ বছর পর পাকিস্তানে কোনো আইসিসি ইভেন্ট আয়োজন করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়