শিরোনাম
◈ তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে বিএনপির রিভিউ আবেদনে ১০ যুক্তি ◈ সাবেক মন্ত্রী ইকবাল হাসানের বক্তব্যের আগেই ভেঙ্গে পড়লেন মঞ্চ, আহত ১২ (ভিডিও) ◈ আবহাওয়ার খবর: রাতের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা ◈ উপদেষ্টাকে পর্দা করার উপদেশের গুজব নিয়ে যা বললেন রিজওয়ানা হাসান (ভিডিও) ◈ ডেঙ্গুতে আরও ৮ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১০০ ◈ সারাদেশে পল্লী বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক, কর্মীদের কর্মসূচি স্থগিত ◈ বিশ্বে ইন্টারনেট স্বাধীনতায় মিয়ানমার ও চীনে ‘সবচেয়ে খারাপ পরিবেশ’ ◈ সহজ হয়েছে বিদেশে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানো, লাগবেনা বাংলাদেশ ব্যাংকের অনুমতি ◈ বিরল ঘটনা, বাংলাদেশে এক বছরে আয়োজন হলো ৯টি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট ◈ রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন, নেতৃত্বে আছেন যারা

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ০৮:০১ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিরল ঘটনা, বাংলাদেশে এক বছরে আয়োজন হলো ৯টি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট

নিজস্ব প্রতিবেদক: গত ১৪ বছর এডহক কমিটিতে আটকে ছিলো বাংলাদেশ টেনিস ফেডারেশন। সাধারণ সম্পাদকের পদকে কেন্দ্র করে টেনিস ফেডারেশনে নির্বাচন হয়নি দীর্ঘ সময়ে। স্থবির হয়ে পড়েছিলো বাংলাদেশের সম্ভাবনাময় এই খেলাটির কার্যক্রম। ২০২২ সালের ২৬ জুন নির্বাচিত সাধারণ সম্পাদক পায় বাংলাদেশ টেনিস ফেডারেশন। 

নতুন কমিটি দায়িত্ব নিয়ে আমূল পরিবর্তন ঘটিয়েছে ফেডারেশনে। পাল্টে দিয়েছে পুরো ফেডারেশনের চেহারা। ঝিমিয়ে পড়া টেনিসের গতির সঞ্চার হয়েছে। এক বিরূপ পরিস্থিতির মধ্য দিয়ে ২০২২ সালের ১ জুলাই দায়িত্বভার গ্রহণ করে টেনিস ফেডারেশনের নির্বাচিত কমিটি। ৩২ লাখ টাকা বিল বকেয়া থাকায় ফেডারেশনের বিদ্যুৎ সংযোগ ছিলো বিচ্ছিন্ন। অন্ধকার ঘরে হাতপাখার বাতাস দিয়ে চালানো হয় নির্বাচিত কমিটির প্রথম সভার কার্যক্রম। বিদ্যুতের মতো পানির বিল বকেয়া ছিলো অড়াই লাখ টাকার উপরে। জরাজীর্ণ চেহারা ছিলো টেনিসের। বিদ্যুৎবিহীন অন্ধকার ঘরের মতোই ছিলো সামগ্রিক টেনিসের চিত্র। 

শুধু এখানেই শেষ নয়, টেনিস আঙিনায় বসতো সাবেক খেলোয়াড় ও কোচদের মাদকের আড্ডা। এমনকি ফেডারেশনের ছাদে বসেও মাদক সেবন করতো তারা। আর ফেডারেশন কর্তার নারী কেলেঙ্কারী তো রয়েছেই। যে কারণে ২০১৮ সালে সাবেক সাধারণ সম্পাদককে বহিস্কার করে জাতীয় ক্রীড়া পরিষদ। টেনিস ফেডারেশনকে শতভাগ দুর্নীতি আর মাদকমুক্ত করতে গিয়ে অনেকের রোষানলে পরতে হয় বর্তমান সাধারণ সম্পাদক আবু সাঈদ মোহাম্মদ হায়দারকে। শুধু তাই নয়, সাবেক টেনিস খেলোয়াড় অমল রায় ফেডারেশনের আঙিনায় নিয়মিত মাদক সেবন করতেন বলে অভিযোগ রয়েছে।

এর প্রতিবাদ করায় অমল রায় মাদকাশক্ত অবস্থায় টেনিস ফেডারেশনের সহকারী প্রশাসনিক কমকর্তা সবুজ উদ্দিন ইকবালের শয়ন কক্ষ রড দিয়ে ভেঙে তাকে হত্যার চেষ্টা করে। ফেডারেশনের সভাপতি নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীকে ঘটনাটি জানানোর পরেও কোনো ব্যবস্থা নেননি। এই অমল রায়ের সঙ্গে খালিদ মাহমুদ প্রতি সন্ধ্যায় শারীরিক ফিটনেসের জন্য টেনিস খেলতেন।

এক কথায় টেনিস ফেডারেশনের আশপাশের অবস্থা ছিলো খুবই নাজুক। অবকাঠোমো অবস্থা প্রায় ভেঙে পড়েছিলো। আবু সাঈদ মোহাম্মদ হায়দার  ফেডারেশনে সাধারণ সম্পাদকের দায়িত্ব নিয়েই পুরো অবকাঠামো পাল্টে দেয়ার শপথ নেন। ঢেলে সাজান সবকিছু। তার চেষ্টা আর আন্তরিকতায় পাল্টে যায় ফেডারেশনের চিত্র। চারদিকে ঝলমলে পরিবেশ। আধুনিকতার ছোঁয়া। 

৫২ বছরের মধ্যে প্রথমবার শীতাতপ নিয়ন্ত্রিত ভিআইপি গ্যালারি পেয়েছে টেনিস ফেডারেশন। খেলোয়াড়দের ৭৬টি আবাসনের ব্যবস্থা করা হয়েছে। সবগুলোই শীতাতপ নিয়ন্ত্রিত। ছেলে ও মেয়ে খেলোয়াড়দের জন্য আলাদা জিম এবং আইসবাথ করা হয়েছে। ৫২ বছরের ইতিহাসে ২০২৩ সালে রেকর্ড পরিমান আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করে টেনিস ফেডারেশন। গত বছর ৯টি আন্তর্জাতিক টুর্নমেন্ট অনুষ্ঠিত হয় বাংলাদেশে। ২০২৩ সালে সর্বাধিক পেশাদার যুগে প্রবেশ করে এদেশের টেনিস। টুর্নামেন্টগুলো হচ্ছে- আইটিএফ এশিয়া অনূর্ধ্ব-১৪ চ্যাম্পিয়নশীপ, জে ডব্লিউ টি এস বাংলাদেশ ওপেন টেনিস, জে ডব্লিউ টি এস বিকেএসপি ওপেন টেনিস, আইটিএফ এশিয়া অনূর্ধ্ব-১৪, প্রস্তুতিমূলক টেনিস, এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস, বাংলাদেশ আন্তর্জাতিক ওয়ার্ল্ড টেনিস ট্যুর ও আইটিএফ ওয়ার্ল্ড টেনিস ট্যুর অনূর্ধ্ব-১৮।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হয়ে যাওয়া বার্ষিক সাধারণ সভায় সম্পাদকীয় প্রতিবেদন জাতির জনক ও তার পরিবারের প্রশংসা ও শোক প্রস্তাব না থাকায় আওয়ামী সমর্থকদের দ্বারা ভরা মজলিসে লাঞ্চিত হতে হয় হায়দারকে। 
নির্বাচিত কমিটি শত প্রতিকূলতার মধ্যে টেনিসের বাৎসরিক ক্যালেন্ডার অনুসরণ করে যাচ্ছে। জাতীয় ক্রীড়াপরিষদ থেকে বছরে ১২ লাখ টাকা অনুদান দেয়া হয় টেনিসের জন্য, যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। অর্থাভাবে যেনো খেলা মুখ থুবরে না পড়ে, সে ব্রত নিয়ে এগিয়ে যাচ্ছে টেনিস। সাধারণ সম্পাদক  মোহাম্মদ হায়দার ব্যক্তিগতভাবে ৬০ লাখ ৩৯ হাজার টাকা টেনিসের পেছনে অনেক আগেই ব্যয় করেছেন। ফলে ম্যাজিকের মতো কাজ করে টেনিসের হাইপারফরমেন্স ট্রেনিং। 

ঢাকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৪ বালক ও বালিকার এশিয়ান টেনিস একক প্রতিযোগিতায় দ্বৈত মুকুট ছিনিয়ে নেয় বাংলাদেশ। ৫২ বছরে প্রথম আইটিএফ কর্তৃক হোয়াইট লেভেল স্বীকৃতি লাভ করে দেশের টেনিস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়