শিরোনাম
◈ ৫ দিন ঈদুল ফিতরে, ৬ দিন ঈদুল আজহায়, ২ দিন ছুটি দুর্গাপূজায় ◈ স্বর্ণের দাম সর্বকালের সকল রেকর্ড ভাঙল ◈ ভারতের আদালত বৈধতা দিল বাংলাদেশি অভিবাসীদের  ◈ আ. লীগের যেসব সাবেক মন্ত্রী ও নেতাদের ব্যাংক হিসাব জব্দ ◈ আর্জেন্টাইন তারকা লাউতারো মার্টিনেজ পেতে পারেন ব্যালন ডি’অর: মেসি ◈ ভারতকে বাদ দিয়ে পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের সম্ভাবনা ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যার বিচার কার্যক্রম শুরু ◈ হুন্ডিতে বিপুল ডলার নিয়ে যাচ্ছেন আওয়ামী নেতারা ◈ ফাইল গায়েব হয়ে যাচ্ছে সংসদ থেকে ! ◈ সাকিবকে নিয়েই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ১২:২১ দুপুর
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতকে বাদ দিয়ে পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের সম্ভাবনা

স্পোর্টস ডেস্ক: রাজনৈতিক কারণে এখনো ক্রিকেট ম্যাচ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে টানাপোড়েন চলছে। আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে ভারত পাকিস্তানে যাবে কিনা তানিয়ে সমালোচনার শেষ নেই। শেষ পর্যন্ত যদি রোহিত-কোহলিরা বাবর-শাহিনদের আতিথেয়তা গ্রহণ না করে তবে কি হবে? নাকি পাকিস্তান থেকেই সরে যাবে চ্যাম্পিয়নস ট্রফি?

তবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ইঙ্গিত দিয়েছে ভারত ক্রিকেট দল চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে পাকিস্তানে না গেলে টুর্নামেন্টটি ‘হাইব্রিড মডেলে’ হওয়ার সম্ভাবনা আছে। ইসিবি চেয়ারম্যান রিচার্ড থম্পসন বলেছেন, টুর্নামেন্টে ভারতের না খেলাটা ক্রিকেটের জন্য ভালো হবে না।

২০২৫ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানে বসবে ৫০ ওভারের টুর্নামেন্টটি। চ্যাম্পিয়নস ট্রফির আসন্ন আসর ঘোষণার পর থেকেই ভারত নিয়ে শঙ্কা তৈরি হয়। এখন পর্যন্ত ভারতের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা কাটেনি। ২০০৮ সালের পর ভারত আর পাকিস্তান সফরে যায়নি। ভারত সরকারের অনুমোদন না থাকায় ২০১২-১৩ মৌসুমের পর দ্বিপক্ষীয় সিরিজও খেলেনি দুই দল।

বুধবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে ইসিবি চেয়ারম্যান দুই দেশের ক্রিকেটীয় অচলাবস্থা নিরসনে বিসিসিআই প্রধান জয় শাহকে বড় ভূমিকা রাখতে হবে উল্লেখ করে বলেন, এখানে ভূরাজনীতি আছে। এরপর ক্রিকেটীয় ভূরাজনীতিও আছে। আমি মনে করি, তারা একটা সমাধানের পথ খুঁজে পাবে। খুঁজে পেতেই হবে।

ইসিবি চেয়ারম্যান থম্পসন ও প্রধান নির্বাহী রিচার্ড গোল্ড সম্প্রতি পাকিস্তান-ইংল্যান্ড মুলতান টেস্টের সময় ব্রিটিশ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। ভারত যদি চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পাকিস্তানে না যায়, তাহলে ভারতকে ছাড়াই টুর্নামেন্ট আয়োজনের আলোচনা আছে পাকিস্তানের ক্রিকেটাঙ্গনে। তবে ভারত বা পাকিস্তানের মতো দলকে ছাড়া চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করা সম্প্রচার স্বত্বের দিক থেকে নেতিবাচক প্রভাব পড়বে বলে মন্তব্য করেছেন ইসিবির প্রধান নির্বাহী। আর তেমন পরিস্থিতি এড়াতে ‘অনেক বিকল্প ও জরুরিকালীন পরিকল্পনা আছে’ বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়