শিরোনাম
◈ সঞ্চয়পত্রে সুদহারসহ বাড়ছে সুবিধা  ◈ নতুন সিদ্ধান্ত আসতে পারে ঈদ ও পূজার ছুটি নিয়ে ◈ ঢাকা উত্তরের সাবেক মেয়র আতিকুল ইসলাম গ্রেপ্তার ◈ বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করেন কি না এমন প্রশ্নের উত্তরে যা বললেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ◈ আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দালাল : শাওন ◈ পোশাক খাত স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে,অস্থিরতা নেই ◈ জাতীয় ৮ দিবস বাতিল : রিসেট বাটন চেপে আমাদের দাবায়া রাখতে পারবা না : আওয়ামী লীগের বিবৃতি ◈ আবারো কালো শকুনদের উৎখাত করতে রাজপথ প্রকম্পিত হবে: হাসনাত আবদুল্লাহ ◈ সমর্থকদের জড়ো করে ফিল্মি স্টাইলে পালিয়ে গেলেন যুবলীগ নেতা সাহাব উদ্দিন ◈ যে কারনে ‘অগ্নিকন্যা’র খেতাব  পেয়েছিলেন মতিয়া চৌধুরী

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ১১:৫০ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইমপ্যাক্ট ক্রিকেটারের নিয়ম সরিয়ে নিলো ভারতীয় বোর্ড

স্পোর্টস ডেস্ক: আইপিএলের গত আসরের শুরু থেকেই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়েছিল। অনেকেই এই নিয়ম আইপিএল থেকে বাদ দেয়ার দাবি জানিয়েছিলেন। এর মধ্যে ভারতের অধিনায়ক রোহিত শর্মাও এই নিয়মের সমালোচনা করেছিলেন প্রকাশ্যে।

আগামী আইপিএলের আগে তাই এই নিয়ম নিয়ে বড় সিদ্ধান্ত নেয়ার কথা ছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই)। তারা সিদ্ধান্ত নিয়েছে আইপিএল থেকে নয় ভারতের ঘরোয়া টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলী ট্রফি থেকে সরিয়ে নেয়া হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম।

আর আইপিএলে ২০২৭ পর্যন্ত এই নিয়ম চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী এবারের মুস্তাক আলী ট্রফি থেকেই দেখা যাবে না ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম। সোমবার বিসিসিআই প্রাদেশিক ক্রিকেট অ্যাসোসিয়েশনকে ইমপ্যাক্ট ক্রিকেটারের নিয়ম বাতিলের সিদ্ধান্তের কথা জানিয়েছে। ক্রিকফ্রেঞ্জি

তাদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বিসিসিআই চলতি মৌসুমের জন্য ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। তাদের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সৌরাস্ট্রর প্রধান কোচ নিরাজ ওডেডরা বলেছেন, ‘এটা দারুণ এক পরিবর্তন। এই নিয়মটি তো আইসিসির মেজর টুর্নামেন্টে নেই। যারা ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করে ভারতের জন্য খেলতে চায়, তাদের জন্য ভালো হবে।

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের কারণে আইপিএলের গত আসরে রান বন্যা হয়েছে। ২০২৪ সালের আইপিএলে রান উঠেছে ওভার প্রতি ৯.৫৬ করে। যা আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ। পুরো টুর্নামেন্ট জুড়ে ১ হাজার ২৬০ রান হয়েছে। যা আগের রেকর্ডের চেয়ে ১৩৬টি বেশি।

ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম চালুর পর আইপিএলে গত মৌসুমে বোলারদের প্রতিনিয়ত ঝড় সামলাতে হয়েছে। ২০২৪ সালের আইপিএলে ওভারপ্রতি রান উঠেছে ৯.৫৬; টুর্নামেন্টের এক মৌসুমে যা সর্বোচ্চ। দেখেছে মোট ১২৬০টি ছক্কা, আগের রেকর্ডের চেয়ে যা ১৩৬টি বেশি।

এর আগে আইপিএলের এক আসরে সর্বোচ্চ ছক্কার ২০২৩ সালে ১ হাজার ২৪টি ছক্কা হয়েছিল। ফলে বোঝাই যাচ্ছে এই নিয়মের প্রভাব রীতিমতো আইপিএলের ভোল পালটে দিয়েছে। অনেকেই মনে করেন ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের কারণে আইপিএলে নিজের বিকাশ করার সুযোগ পাচ্ছেন না অলরাউন্ডাররা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়