শিরোনাম
◈ জুলাই-আগস্টের ছাত্র-জনতার আন্দোলনের মাস্টারমাইন্ড তারেক রহমান : শামসুজ্জামান দুদু ◈ চলতি দশকে আর্জেন্টিনা ম্যাচ জয়ে শীর্ষে, সেরা বিশে নেই ব্রাজিল, ফ্রান্স ও জার্মানি ◈ বিএনপি নেতা হারিছ চৌধুরীর মরদেহ কবর থেকে উত্তোলনে নির্দেশনা ◈ সাবের হোসেনকে বিদেশিদের চাপে মুক্তি দিয়েছে সরকার: নুর (ভিডিও) ◈ দুর্গাপূজা উপলক্ষে ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করলেন  প্রধান উপদেষ্টা ◈ এবার কারা ঘোষণা করবেন এইচএসসির ফলাফল ◈ ইরান  শত্রু পক্ষকে ঘায়েলে যে কৌশলে আগাচ্ছে ◈ ঢাকায় চাকরির সুযোগ আন্তর্জাতিক সংস্থায় , থাকছে নানা সুবিধা ◈ সাবেক দুই মন্ত্রী রিজার্ভ চুরির মূল হোতাদের বাদ দিতে সিআইডিকে ধমক দিয়েছিলেন (ভিডিও) ◈ বাংলাদেশ থেকে গার্মেন্টসের অর্ডার সরে যাচ্ছে ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশে

প্রকাশিত : ১২ অক্টোবর, ২০২৪, ০২:৩৪ দুপুর
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ ভারতের বিরুদ্ধে সিরিজ হারের ব্যবধান কমাবে নাকি হোয়াইটওয়াশ হবে বাংলাদেশ ?

এল আর বি : টানা দুই ম্যাচ হেরে সিরিজ আগেই খুইয়েছে বাংলাদেশ। আজ শনিবার (১২ অক্টোবর) তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে লড়বে বাংলাদেশ দল। জিতলে হারের ব্যবধান কমবে আর পরাজিত হলে ভারতের কাছে হোয়াইটওয়াশ হবে লাল-সবুজের দল। তবে শেষ ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। এ ম্যাচে জয় দিয়ে মাহমুদুল্লাহর বিদায়কে স্মরণীয় করে রাখতে চায় টাইগার সেনারা। 

হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ টি-টোয়েন্টি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারতের কাছে হোয়াইটওয়াশ হলেও, টি-টোয়েন্টিতে সাফল্যের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলো বাংলাদেশ। কিন্তু টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে টিম ইন্ডিয়ার বিপক্ষে  বিন্দুমাত্র লড়াই করতে পারেনি টাইগাররা। 

গোয়ালিয়রে প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় ৭ উইকেটে হারে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ১২৭ রান করে টাইগাররা। জবাবে ৪৯ বল বাকী রেখে ম্যাচ জিতে নেয় ভারত।

দিল্লিতে দ্বিতীয় ম্যাচে ব্যাটিং-বোলিং, দু’বিভাগেই ব্যর্থ হয় বাংলাদেশ। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্তটা কাজে লাগাতে পারেনি তাসকিন-মুস্তাফিজরা। বাংলাদেশ বোলারদের উপর তান্ডব চালিয়ে ৯ উইকেটে ২২১ রানের বড় সংগ্রহ গড়ে ভারত। বোলারদের পর ব্যাটারদের ব্যর্থতায় ৯ উইকেটে ১৩৫ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। ৮৬ রানের হারে এক ম্যাচ বাকি রেখে সিরিজ হার নিশ্চিত হয় বাংলাদেশের। 

প্রথম দুই ম্যাচের মত তৃতীয় ও শেষ ম্যাচেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। কিন্তু সিরিজের শেষ ম্যাচে স্পটলাইটে থাকবেন মাহমুদুল্লাহ।

সিরিজের প্রথম ম্যাচে ১ ও দ্বিতীয় ম্যাচে ৩টি ছক্কায় ৩৯ বলে ৪১ রান করেন মাহমুদুল্লাহ। বিদায়ী ম্যাচ খেলতে পারলে ১৪১ টি আন্তর্জাতিক  টি-টোয়েন্টিতে থামবেন তিনি। এখন পর্যন্ত ১৪০ ম্যাচে ৮টি হাফ-সেঞ্চুরিতে ২৪৩৬ রান ও ৪০ উইকেট শিকার করেছেন মাহমুদুল্লাহ। 

বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ম্যাচের রেকর্ডের মালিক মাহমুদুল্লাহ। ২০০৭ সালে নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিলো তার। ওয়ানডেতে আরও বেশি মনোযোগ দিতেই টি-টোয়েন্টি ছাড়ছেন মাহমুদুল্লাহ।

টি-টোয়েন্টিতে বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও মাহমুদুল্লাহর। তার অধীনে ৪৩ ম্যাচে ১৬টিতে জয় ও ২৬টিতে হেরেছে বাংলাদেশ। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ শেষে টেস্ট ফরম্যাট থেকে অবসর নিয়েছিলেন মাহমুদুল্লাহ। 

টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে রেকর্ড ভালো নয় বাংলাদেশের। ১৬ ম্যাচের মধ্যে ১৫টিতে হার ও ১টিতে জিতেছে টাইগাররা। ২০১৯ সালের সফরে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দিল্লিতে ভারতের বিপক্ষে ৭ উইকেটে জয়টি এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র সাফল্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়