শিরোনাম
◈ মিজানুর রহমান আজহারীকে বিমানবন্দরে জিজ্ঞাসাবাদ এর বিষয়ে যা বললেন (ভিডিও) ◈ এক উঠানে মসজিদ-মন্দির, সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল নিদর্শন ◈ ২২ দিনের নিষেধাজ্ঞা নদী ও সাগরে মাছ শিকারে  ◈ "ধর্মকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের চেষ্টা করেছে আ.লীগ" ◈ ইসরায়েলের কপালে চিন্তার ভাঁজ ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হচ্ছে যেভাবে  ◈ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করুন, খালি পেটে রাষ্ট্র সংস্কারের আলাপ মাথায় ঢুকবে না: হাসনাত ◈ অতীতের সুনাম, ঐতিহ্য ও গৌরব ফেরাতে নতুন কৌশল নিয়ে মাঠে নেমেছে ছাত্রদল ◈ দেশে ডলার সরবরাহে সংকট ও দামে অস্বাভাবিক ঊর্ধ্বগতি মূল্যস্ফীতিকে উসকে দিচ্ছে ◈ অন্তর্বর্তী সরকারকে অব্যাহত অর্থনৈতিক–রাজনৈতিক সমর্থনের আশ্বাস যুক্তরাষ্ট্রের

প্রকাশিত : ১১ অক্টোবর, ২০২৪, ১০:২৫ রাত
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ১১:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শারীরিক দক্ষতায় পিছিয়ে বাংলাদেশ দল, সহকারী কোচ নিক পোথাস 

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ ক্রিকেট দল ভারতের কাছে টেস্ট সিরিজও হারলো, এক ম্যাচ হাতে রেখে টি-টোয়েন্টি সিরিজও হারলো। বলা যায় বাংলাদেশের রীতিমতো ভরাডুবি হয়েছে। সামনে বাকি একটি টি-টোয়েন্টি। এই ম্যাচের আগে বাংলাদেশের হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাস। 

তিনি বাংলাদেশের ব্যর্থতার পেছনে বেশ কিছু যুক্তি দিয়েছেন। দুই দলের পার্থক্যের কথাও উল্লেখ্য করেছেন। তার কথায় উঠে এসেছে দুই দলের শারীরিক শক্তির পার্থক্যও। তিনি মনে করেন সবাই সাম্প্রতিক পারফরম্যান্সের সমালোচনা করতে গিয়ে সর্বশেষ নিউজিল্যান্ড সফর ও পাকিস্তান সফরের কথা ভুলে গেছে।

তিনি বলেন, আমার মনে হয় আমরা দ্রুত ভুলে যাচ্ছি। পাকিস্তান থেকে মাত্রই পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতে আসলাম, যেটা আগে আমরা কখনওই করে দেখাতে পারিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ সুপার এইটে খেলেছে যেটা আগে ঘটেনি কখনও। নিউজিল্যান্ড সফর থেকে আমরা এসেছি সেখানে ১টি করে ম্যাচ জিতে এসেছি যেটাও আগে কখনও ঘটেনি। ক্রিকফ্রেঞ্জি

পোথাস যোগ করেন, আমরা গতদিন কী ঘটেছে এবং আজকে কী ঘটেছে তা দেখার ব্যাপারে অনেক পারদর্শী কিন্তু গত ১২ মাসে কী ঘটেছে তা মনে করতে পারছি না। গত ১২ মাসে অনেক উন্নতি হয়েছে। এখানে কোনো ম্যাজিক বুলেট নেই। আমরা যা দেখতে পারছি তা হচ্ছে এখানে গত ১২ মাসে অনেক উন্নতি হয়েছে। ফলে সেটা মেনে নিন এবং কৃতিত্ব দিন যেখানে তার কমতি আছে।

ভারত সফরের ব্যর্থতা ভুলে শেখার চেষ্টাকেই বড় করে দেখছেন পোথাস। ভারতের টি-টোয়েন্টি দলের বেশিরভাগ ক্রিকেটারই উঠেছেন আইপিএল থেকে। তাদের ছক্কা মারার হাতও বেশ ভালো। এক্ষেত্রে দুই দলের ক্রিকেটারদের ওজনের পার্থক্যটাকেই বড় করে দেখছেন বাংলাদেশের এই কোচ।

তার ভাষ্য, কঠিন কথা বললেন। একজন যদি ৯৫-১০০ কেজি ওজনের হয় আর আরেকজন যদি হয় ৬৫ কেজি, তাহলে একজন তো বেশি দূরে বল পাঠাবেই। অবশ্যই এখানে টাইমিং আছে, টেকনিক আছে, সব আছে। আমরা প্রতিনিয়ত কাজও করে যাচ্ছি।

ভারতের ক্রিকেটারদের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটারদের পার্থক্য বোঝাতে আইপিএলের উদাহরণ টেনেছেন পোথাস। বাংলাদেশের ক্রিকেটাররা যে ভারতের চেয়ে অনেক পিছিয়ে সেটা যুক্তি দিয়ে বুঝিয়েছেন এই টাইগার কোচ। বাংলাদেশের নিজেদের শক্তির জায়গায় বাংলাদেশ উন্নতি করলেও শারীরিক দক্ষতায় অন্য দলগুলোর চেয়ে পিছিয়ে সেটা স্বীকার করে নিয়েছেন পোথাস।

তিনি বলেন, আইপিএলের দিকেও তাকাতে হবে। আইপিএল দুনিয়ার সেরা টুর্নামেন্ট। প্লেয়ারদের কোয়ালিটি মিলিয়ে দারুণ টুর্নামেন্ট। আইপিএল খেলোয়াড়দের তৈরি করে দেয় আন্তর্জাতিক মঞ্চের জন্য। ফলে এখানে আপনি পুরো ভিন্ন দুটি জিনিসের তুলনা করছেন যে ভারতের কটি ছক্কা এবং আমাদের কটি ছক্কা। এটা অনেকটা এমন হয়ে গেল, ওয়েস্ট ইন্ডিজ কটি ছক্কা মেরেছে আর আমরা কটি। তারা অনেক শক্তিশালী ক্রিকেটার। আমরা স্ট্রেংথ এবং কন্ডিশনিংয়ের দিকে উন্নতি করছি। কিন্তু জেনেটিকস নিয়ে তো আর লড়াই করতে পারবেন না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়